বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

কেন্দ্রে না যেতে ক্যাম্পেইন করবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন বর্জন করেছে বিএনপি। তবে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন বিএনপির সাবেক ও বর্তমান বেশকিছু নেতা। ইতোমধ্যে দলটির ১৬ জনকে দল থেকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে কেন্দ্রের কাছে। দলটির স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা বলছেন,  যেসব নেতা বহিষ্কৃতদের হয়ে কাজ করবেন, তাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। ভোটকেন্দ্রে ভোটাররা যাতে না যায়, সেজন্য ক্যাম্পেইন করবে বিএনপি। এদিকে তীব্র খরতাপ উপেক্ষা করে গণসংযোগ করেছেন আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় পার্টির প্রার্থী। ভোটারদের মনোযোগ আকর্ষণ করতে তারা দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু জানান, কেন্দ্র এ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত না মেনে যারা প্রার্থী হয়েছেন, তাদের স্থায়ী বহিষ্কার করা হচ্ছে। আর যারা বহিষ্কৃৃতদের হয়ে ভোটের মাঠে কাজ করবেন, তাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে কেন্দ্র থেকে বিষয়টি মনিটরিং করতে নির্দেশনা দেওয়া হয়েছে স্থানীয় নেতাদের।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, এই সরকারের অধীনে তারা কোনো নির্বাচনে যেতে চান না। ভোটাররাও ভোট দিতে কেন্দ্রে যাবেন না। ৮০ ভাগ বিএনপির সমর্থক ও ৩২ হাজার কর্মী ভোট কেন্দ্রে যাবেন না। ভোটাররা যাতে এই পাতানো নির্বাচনে না যান, সেজন্য তারা ক্যাম্পেইন করবেন। কেন এই সরকারের অধীনে তারা ভোটে আসেননি, জনগণের কাছে তা তুলে ধরবেন। বিএনপি যখন ভোটারদের কেন্দ্র বিমুখ করতে প্রস্তুতি নিচ্ছে, তখন মেয়র প্রার্থীরা বসে নেই। তীব্র খরতাপ উপেক্ষা করে চালিয়ে যাচ্ছেন গণসংযোগ। দুপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ), বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল ও রাজশাহী শিক্ষাবোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে গণসংযোগ করেছেন ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। দুপুর ১২টায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক থেকে গণসংযোগ শুরু করেন তিনি। সেখানে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বক্তব্য রাখেন। এরপর রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল ও রাজশাহী শিক্ষাবোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে গণসংযোগ ও মতবিনিময় করেন। গণসংযোগকালে রাজশাহীর উন্নয়নের ধারা চলমান রাখতে ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করেন মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। গণসংযোগকালে মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে কাজের জায়গা খুবই কম। তাই কর্মসংস্থান তৈরি করতে চাই। শিক্ষিত বেকারদের জন্য কিছু করা আমাদের নৈতিক দায়িত্ব। রাজশাহীতে শিল্পায়ন ঘটানোর জন্য যে সমস্যাগুলো আছে, সেগুলো তুলে ধরে শিল্প-কারখানা আনার চেষ্টা করব। বিকালে নগরীর বর্ণালী মোড় এলাকায় গণসংযোগ করেন ইসলামী আন্দোলনের প্রার্থী মুরশিদ আলম ফারুকী। এ সময় পরিবর্তনের আহ্বান জানিয়ে ভোট চান হাতপাখা প্রতীকে। ভিতরে ভিতরে তাদের জামায়াত সমর্থন দিয়েছে- এমন গুজবে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।  

সকাল থেকে নগরীর সাহেববাজার, সমবায় মার্কেট, রাজারহাতা এলাকায় গণসংযোগ করেছে জাতীয় পার্টি। জাতীয় পার্টির নেতা সালাহউদ্দিন মিন্টুর নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা লাঙ্গলের পক্ষে ভোট প্রার্থনা করেন।

সর্বশেষ খবর