শিরোনাম
রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

নতুন কারিকুলামে বিশৃঙ্খলা ছাড়া কিছু নেই

নিজস্ব প্রতিবেদক

নতুন শিক্ষাক্রম বাতিল দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেছেন, দেশের শিক্ষাব্যবস্থায় বিশৃঙ্খলা ছাড়া আর কিছু নেই। এখন পর্যন্ত দেশের কোনো সরকার শিক্ষকদের মান উন্নয়নে কোনো নীতিমালা তৈরি করেনি।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘পরিকল্পিত শিক্ষাধ্বংসের কালপঞ্জি : (১৯৭২-২০২২)’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন শিক্ষা ও শিশু রক্ষা (শিশির) আন্দোলনের আহ্বায়ক রাখাল রাহা।

তিনি বলেন, এ পর্যন্ত যে কয়টি শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়েছে তার মধ্যে সবচেয়ে বাস্তবতা বিবর্জিত শিক্ষাক্রম হলো নতুন শিক্ষাক্রম। নতুন কারিকুলামের নামে নতুন প্রজন্মকে ধ্বংসের যে নীলনকশা করা হয়েছে, তার প্রতিবাদ করায় চারজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তিরা কোনো চুরি ডাকাতি বা কারও সম্পত্তি লুট করেননি। তারা কোনো ব্যাংক ডাকাতিও করেননি। আমরা তাদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানজিম উদ্দিন খান বলেন, সামগ্রিকভাবে দেশের শিক্ষাব্যবস্থায় বিশৃঙ্খলা ছাড়া আর কিছুই দেখছি না। এখন পর্যন্ত দেশের কোনো সরকার শিক্ষকদের মান উন্নয়নে কোনো নীতিমালা তৈরি করেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন বলেন, যে শিক্ষাক্রম চালু হলো, শিক্ষায় যেন বরাদ্দ কম লাগে ও মানুষ যেন ইংরেজি শিক্ষা ব্যবস্থার দিকে আরও ধাবিত হয়; এর ফলে প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও ইংরেজি শিক্ষার ব্যবসা ভালো করার উদ্দেশে এ শিক্ষাব্যবস্থা।

সেমিনারের আরও বক্তব্য রাখেন অধ্যাপক আবদুস সাত্তার মোল্লা, অধ্যাপক আল রাজী, মোহাম্মদ আজম প্রমুখ।

সর্বশেষ খবর