২০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৪১

ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের জনপ্রিয় ‘লইট্টা ফ্রাই’

ফাতেমা জান্নাত মুমু

ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের জনপ্রিয় ‘লইট্টা ফ্রাই’

বৃষ্টির দুপুরে গরম ভাতের সাথে লইট্টা মাছ ফ্রাই কার না ভালো লাগে। তার জন্য মাওয়া কিংবা কক্সবাজার যেতে হবে না। লইট্টা মাছ ফ্রাই এখন আপনি ঘরেই তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এর রেসিপি।

লইট্টা মাছ আধা কেজি (কিংবা পরিবারের সদস্য হিসেব করে পরিমাণ মতো)। আদা-বাটা আধা চা-চামচ। রসুন-বাটা আধা চা-চামচ। হলুদ-গুঁড়া আধা চা-চামচ। লাল মরিচ-গুঁড়া আধা চা-চামচ। পেয়েজ বাটা আধা চা- চামচ। জিরা, ধনিয়া, গরম মসলা গুঁড়া এক সাথে আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। আর ময়দা ও তেল পরিমাণ মতো।

পদ্ধতি:
মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। পছন্দ মতো কেটে কিচেন টিস্যু দিয়ে চেপে মুছে নিন। যাতে বাড়তি পানি না থাকে। এরপর ময়দা ছাড়া সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে এক ঘণ্টা মেরিনেইট করে ফ্রিজে রেখে দিন। তবে উপকরণের সাথে কয়েক ফোটা তেল দিতে পারেন। এতে মাছটা ঝড়ঝড়া থাকবে।

এক ঘণ্টা বা আধা ঘণ্টা হয়ে গেলে ফ্রিজ থেকে মাছ বের করে অল্প অল্প করে মাছগুলো ময়দায় গড়িয়ে নিন। এর আগে একটি ফ্রাই পেনে তেল গরম করে নিন। তারপর ডুবো তেলে বাদামি করে মাছ ভেজে তুলুন। মাছ ভাজার সময় বেশি উল্টানো যাবে না। এতে মাছ ভেঙে যেতে পারে। একটু শক্ত হয়ে আসলে একবার উল্টে দিতে পারেন। মাছ ভাজা হয়ে গেলে টিস্যুর উপর রেখে দিন। এতে অতিরিক্ত তেল টিস্যু টেনে নেয়।

এবার ভাজা মাছের উপর ধনিয়াপাতা, কাঁচা মরিচ ও ভাজা পেঁয়াজ দিয়ে গরম গরম পরিবেশন করুন। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর