Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ মে, ২০১৯ ১০:২৪
আপডেট : ২১ মে, ২০১৯ ১০:২৮

ভারতে ‘বুথ ফেরত’ জরিপ নিয়ে বিতর্ক, মিডিয়ার কারসাজির অভিযোগ

অনলাইন ডেস্ক

ভারতে ‘বুথ ফেরত’ জরিপ নিয়ে বিতর্ক, মিডিয়ার কারসাজির অভিযোগ

ভারতের লোকসভা নির্বাচনের ভোটের লড়াই শেষ, অপেক্ষা শুধু ফল ঘোষণার। এদিকে ভোট শেষ হওয়ার পর ‘বুথ ফেরত’ জরিপগুলো নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে দেশটিতে। এই জরিপগুলো সংবাদ মাধ্যমের জন্য তৈরি করেছে বিভিন্ন সংস্থা। 

বুথফেরত জরিপ বলছে, টানা দ্বিতীয়বারের মতো নিরঙ্কুশ জয়ে ক্ষমতায় বসছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

দেশেটির বিরোধী দল ও জোটগুলো এই জরিপ প্রত্যাখ্যান করে বলছেন এগুলো বিজেপি ও মোদি প্রভাবিত মিডিয়ার কারসাজি। এই এক্সিট পোল মানতে রাজি নন তারা।

রবিবার শেষপর্বের ভোটগ্রহণ শেষে বিভিন্ন বুথফেরত জরিপের ফলাফলে বলা হয়, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বিশাল ব্যবধানে জিতে ভারতে সরকার গঠন করবে। জরিপগুলোর ফলাফল অনুযায়ী, এনডিএ সর্বোচ্চ ৩৬৫ ও সর্বনিম্ন ২৪২ আসনে জিতবে বলে ধারণা করা হচ্ছে। 

গড়ে এনডিএর হাতে আসছে ২৯৫টি আসন, যেখানে ভারতে সরকার গঠন করতে প্রয়োজন হয় ২৭২টি আসন।

বুথফেরত জরিপের এ ফলাফলকে স্বাগত জানিয়েছে বিজেপি। এ নিয়ে দলের নেতা-কর্মী, সমর্থকদের অভিনন্দনও জানিয়েছে দলটি।

তবে, বিরোধী দলগুলো বলছে, বুথফেরত জরিপে খুশি হওয়ার কিছু নেই। কারণ, অতীতে বেশ কয়েকবার এর ফলাফল ভুল প্রমাণিত হয়েছে। 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, বুথ ফেরত জরিপগুলো হলো গোসিপ। তলায় তলায় চলছে ইভিএম কারচুপির ষড়যন্ত্র। কংগ্রেস, অন্ধ্রপ্রদেশের চন্দ্র বাবু নাইডু, উত্তর প্রদেশের অখিলেশ যাদবসহ বিরোধী নেতারা প্রত্যাখ্যান করেছেন বুথ ফেরত জরিপ।

এদিকে বিরোধী দলগুলো বলছে, ভারতের অধিকাংশ টেলিভিশন ও পত্রপত্রিকা বিজেপি এবং নরেন্দ্র মোদি নিয়ন্ত্রিত। এর মধ্যে ‘জি-নিউজ’-এর মালিক সুভাস চন্দ্রা বিজেপির এমপি। ই-টিভি, ১৮ ইন্ডিয়া, আইবিএন ৭ চ্যানেলের মালিক ধনকুবের মুকেশ আম্বানী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বন্ধু।

‘আজতক’ এর মালিক অরুন সুরী বিজেপির প্রভাবশালী নেতা। ‘ইন্ডিয়া টিভি’র মালিক রজত শর্মা বিজেপির অন্যতম নেতা। ‘নিউজ২৪’-এর মালিক অনুরাধা প্রসাদ বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকরের বোন।

‘রিপাবলিক টিভি’র মালিক রাজিব চন্দ্রশেখর বিজেপির ভাইস চেয়ারম্যান। ‘এপিবি আনন্দ’ (আনন্দবাজার পত্রিকা) এর মালিক সরকার গ্রুপ টাকার বিনিময়ে সংবাদ পরিবেশন করে বলে বিরোধী দল অভিযোগ করে থাকে।

এদিকে শুধুমাত্র এ দু’টি বুথফেরত জরিপেই বলা হয়েছে, বিজেপি জোট সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠা নাও পেতে পারে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য