২৯ আগস্ট, ২০২০ ১৬:১১

বাংলাদেশের উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন: এনামুল হক শামীম

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন: এনামুল হক শামীম

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেছেন, দেশের অর্থনীতির যেসব খাত নিয়ে আমরা গর্ব করতে পারি তার মধ্যে অন্যতম হচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। বাংলাদেশের উন্নয়নে প্রবাসী ভাই-বোনেরা ব্যাপক ভূমিকা রাখছে। সরকার দুই শতাংশ প্রণোদনা দেওয়ার ফলে বৈধপথে প্রবাসীরা টাকা পাঠাচ্ছেন। আর হুন্ডি করে কেউ পাঠান না। সরকার সব সময় প্রবাসীদের স্বার্থ গুরুত্ব দেন।

আজ শনিবার নড়িয়া উপজেলার কেদারপুর উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ আমেরিকান সোসাইটি (বিএএস) আয়োজিত বন্যার্তদের ও করোনা সংকটে অসহায়দের নগদ অর্থ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, আওয়ামী লীগ ছাড়া কোন সরকার প্রবাসীদের জন্য কাজ করেনি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে প্রবাসীদের জন্য ব্যাংক করে দিয়েছেন। যাতে তারা সহজ শর্তে ঋণ পায়। বিনা জামানতে ঋণ নিয়ে বিদেশে যাচ্ছেন। আবার দুই শতাংশ প্রণোদনা ঘোষণার পর বৈধ পথে প্রবাসীরা টাকা পাঠাচ্ছেন। দেশকে এগিয়ে নিতে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

তিনি আরও বলেন, প্রবাসীরা দেশের সব রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনে অবদান রেখেছেন। মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসীরা আন্তর্জাতিক জনমত গড়ে তুলেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যা করার পর সুইডেন ও ব্রিটেনে প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে এসেছিলেন। বঙ্গবন্ধু’র  সোনার বাংলা গড়তে জননেত্রী শেখ হাসিনা শুধু দেশের মানুষের কথাই চিন্তা করেন না, বরং বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের নিয়েও ভাবেন। সরকারের সঠিক নির্দেশনা ও পরামর্শ, জনগণের অদম্য কাজের স্পৃহা এবং প্রবাসীদের অব্যাহত সমর্থন ভবিষ্যতে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

কেদারপুর ইউপির সাবেক চেয়ারম্যান আবুল বাশার দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউএনও তানভীর আল নাসীফ, সাবেক উপজেলা চেয়ারম্যান ওহাব বেপারী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুল হক, বাদশা শেখ, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদত হোসেন বাবু রাড়ী, শহিদুল ইসলাম সিকদার, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম ভিপি চুন্নু প্রমুখ।

এর আগে পদ্মার ডানতীর রক্ষা প্রকল্পের কাজের পরিদর্শন, নড়িয়ার বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজের পরিদর্শন ও পরে সখিপুরের বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজের পরিদর্শন করেন উপমন্ত্রী এনামুল হক শামীম।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর