২১ অক্টোবর, ২০২২ ২৩:৪৪

ইতিহাসে এত স্বচ্ছতার সঙ্গে উন্নয়ন আগে কখনও হয়নি: প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

ইতিহাসে এত স্বচ্ছতার সঙ্গে উন্নয়ন আগে কখনও হয়নি: প্রতিমন্ত্রী

শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাসী। তার সময়ে দেশের অনেক উন্নয়ন সাধিত হয়েছে। অনেক অসম্ভব সম্ভব হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা ছিল বলেই এত উন্নয়ন সম্ভব হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এত স্বচ্ছতার সঙ্গে উন্নয়ন কাজ এর আগে কখনো হয়নি।

শুক্রবার (২১ অক্টোবর) বিকেলে রাজশাহীর বাঘা উপজেলার সরেরহাটে আব্দুল গণি কলেজে নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধন শেষে বক্তৃতা দেওয়ার সময় তিনি এই কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দৃঢ়তার কারণে শত অপপ্রচারের পরও আমরা এগিয়ে চলেছি। তার শিক্ষাবান্ধব কাজের ধারাবাহিকতা ও কর্মমুখী শিক্ষাব্যবস্থা বাস্তবায়নের ফলে আজকে দেশ এগিয়ে যাচ্ছে। তার সময়ে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এত শিক্ষাপ্রতিষ্ঠান একসঙ্গে এমপিওভুক্ত করার নজির আগে কখনো দেখা যায় নাই।

সরকারি বিধি মেনেই এমপিওভুক্ত করা হয় উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির শর্ত পূরণ করলে সরকারি বিধি অনুযায়ী সেই প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। এজন্য ঘুষ, তদবির বা অন্য কোনো অবৈধ পন্থা চিন্তা করে লাভ নেই। প্রয়োজনীয় সংখ্যক ছাত্র-ছাত্রী ও প্রতিষ্ঠানের পাশের হারসহ যে বিষয়গুলোর ওপর এমপিওভুক্তি নির্ভর করে সেগুলো পূরণ করলে কারো সুপারিশের প্রয়োজন নেই।  

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির শর্ত পূরণের জন্য যা যা করা দরকার তার জন্য সহযোগিতা করা হবে। তবে ছাত্র-ছাত্রীদের শিক্ষার আলোয় আলোকিত হতে হবে। মানুষ হতে হবে। সোচ্চার ও প্রতিবাদী হতে হবে। কিন্তু কোনো অপপ্রচারে কান দেওয়া যাবে না। কারণ অপপ্রচার ও অনিষ্টকারীকে কেউ পছন্দ করে না।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসময় একটি উন্নত সমাজ প্রতিষ্ঠায় শিক্ষকদেরকে দায়িত্বের প্রতি অবহেলা না করার আহ্বান জানান। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে প্রতিমন্ত্রী সরেরহাটে নবনির্মিত গড়গড়ি শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন করেন। শেষে সেখানে নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর