৩১ জুলাই, ২০২৩ ১৬:২৭

বিশ্বের অন্যতম এভিয়েশন হাব হবে বাংলাদেশ : বিমান প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, যশোর

বিশ্বের অন্যতম এভিয়েশন হাব হবে বাংলাদেশ : বিমান প্রতিমন্ত্রী

যশোর বিমান বন্দরের নবনির্মিত টার্মিনাল ভবন উদ্বোধন

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বাংলাদেশকে বিশ্বের অন্যতম এভিয়েশন হাবে পরিণত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই অংশ হিসেবে দেশের এভিয়েশন শিল্পকে স্মার্ট এভিয়েশন শিল্পে রূপান্তরের কাজ চলছে। বিভিন্ন বিমানবন্দরে উন্নয়ন কর্মকাণ্ড চলছে।

সোমবার যশোর বিমান বন্দরের নবনির্মিত টার্মিনাল ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিগত ১০ বছরে বাংলাদেশের এভিয়েশন মার্কেট প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। আগামী ১৫ বছরে এই সেক্টরে প্রবৃদ্ধি হবে প্রায় তিন গুণ।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দিন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, ৩২ কোটি টাকা ব্যয়ে যশোর বিমান বন্দরের নতুন এই টার্মিনাল ভবনটি নির্মাণ করা হয়েছে। ফলে এই বিমানবন্দর বছরে ১০ লাখ যাত্রী ব্যবস্থাপনা করার সক্ষমতা অর্জন করেছে। নতুন এই টার্মিনাল ভবনে আটটি চেক-ইন-কাউন্টার, পাঁচটি লাগেজ স্ক্যানিং মেশিন, পাঁচটি আর্চওয়ে, ভিআইপি লাউঞ্জ ও কার পার্কিং রয়েছে।

কর্তৃপক্ষ জানায়, একই প্রকল্পের অধীনে নতুন টার্মিনাল ভবনের সাথে রানওয়ে লাইটিং সিস্টেম উন্নয়ন, বৈদ্যুতিক সাবস্টেশন ও আবাসিক ভবন নির্মাণ, কার্গো এয়ারক্রাফট পার্কিং, অ্যাপ্রোন সম্প্রসারণ ও ট্যাক্সিওয়ে নির্মাণ ও পানি শোধনাগার নির্মাণ করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর