১৫ ডিসেম্বর, ২০১৯ ২০:১০

হিটলারের আমলের লাইটার এখনও জ্বলছে! (ভিডিও)

অনলাইন ডেস্ক

হিটলারের আমলের লাইটার এখনও জ্বলছে! (ভিডিও)

অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু সামগ্রী। পোল্যান্ডে অবস্থিত এই হেডকোয়ার্টার্সের বড় একটি অংশে ১৯৪৪ সালের পর থেকে কেউ হাত দেননি। এই সামগ্রীগুলো উদ্ধারের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে উদ্ধার হওয়া একটি লাইটার আজও কাজ করছে।

অ্যাডলফ হিটলার এমন অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলোকে বলা হতো ‘উলফ লেয়ার’ (নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানেই প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালানো হয়।

উদ্ধার হাওয়া সামাগ্রীর মধ্যে রয়েছে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রীসহ দৈনন্দিন জীবনে ব্যহারযোগ্য বেশ কিছু জিনিস। এর বেশির ভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

উদ্ধার হওয়া লাইটারটি একজন জ্বালিয়েও দেখাচ্ছেন, দিব্যি কাজ করছে সেটি। লাইটারসহ বেশির ভাগ সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেয়া রয়েছে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, এই ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এই সব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলোও জানা যায়।

ভিডিও দেখতে ক্লিক...

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর