১৫ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫৯

কেন পুরো কোম্পানি দান করে দিচ্ছেন মার্কিন এ ধনকুবের

অনলাইন ডেস্ক

কেন পুরো কোম্পানি দান করে দিচ্ছেন মার্কিন এ ধনকুবের

ইভন চৌইনার্ড

ইভন চৌইনার্ড প্যাতাগোনিয়া নামের একটি পোশাক কোম্পানির প্রতিষ্ঠাতা। ৫০ বছর আগে তিনি এ ব্যবসাটি শুরু করেছিলেন। পুরো কোম্পানিই এখন দান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নিউইয়র্ক টাইমসের মতে, কোম্পানিটির মূল্য প্রায় ৩ বিলিয়ন ডলার।

এএফপি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হতে এ সিদ্ধান্ত নিয়েছেন ইভন চৌইনার্ড। শুধু তিনি নন, তার স্ত্রী ও দুই সন্তানও কোম্পানিতে তাদের শেয়ার দান করার সিদ্ধান্ত নিয়েছেন। 

সমস্ত কর্পোরেট রাজস্ব জলবায়ু সংকট মোকাবেলা, জীববৈচিত্র্য রক্ষা এবং বন্য জমি রক্ষায় কাজ করে এমন উদ্যোগ এবং গোষ্ঠীগুলিকে দান করা হবে। 

‘পৃথিবী এখন আমাদের একমাত্র অংশীদার’ শিরোনামে চৌইনার্ড তার কোম্পানি দান করার সিদ্ধান্ত ব্যাখ্যা করে একটি চিঠি লিখেছেন। বুধবার পাতাগোনিয়ার ওয়েবসাইটে চিঠিটি পোস্ট করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা ব্যাখ্যা করে ইভন চৌইনার্ড তাতে লিখেছেন, ‘আমরা যদি একটি বসবাসযোগ্য গ্রহে বাস করতে চাই - তাহলে ব্যবসার ওপর এত বেশি গুরুত্ব দেওয়া চলবে না - আমাদের সবাইকে নিজের সামর্থ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তন রোধে এগিয়ে আসতে হবে। এটা করা বেশি জরুরি হয়ে দাঁড়িয়েছে’।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর