শিরোনাম
প্রকাশ : ৯ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৪৮
প্রিন্ট করুন printer

রাঙামাটি পৌরসভা নির্বাচন

ইভিএমে প্রথম ভোট পাহাড়ে, প্রশিক্ষণ শুরু কর্মকর্তাদের

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

ইভিএমে প্রথম ভোট পাহাড়ে, প্রশিক্ষণ শুরু কর্মকর্তাদের
ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এবার প্রথম ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট হবে পাহাড়ে। তাতেই ভোট প্রদানের আগ্রহ বেড়েছে রাঙামাটির মানুষের মধ্যে। ইভিএম নিয়ে স্থানীয়দের মধ্যে চলছে নানা আলোচনা-পর্যালোচনা। আবার অনেকের মধ্যে দেখা দিয়েছে শঙ্কা। তাই ভোটাররা যাতে তাদের ভোটাধিকার সঠিকভাবে প্রয়োগ করতে পারে তার জন্য নিয়োগ করা হয়েছে ভোটগ্রহণ কর্মকর্তা। দেওয়া হচ্ছে প্রশিক্ষণও।

মঙ্গলবার সকাল ১০টায় রাঙামাটি রানী দয়াময় উচ্চ বিদ্যালয়ের একটি শ্রেণি কক্ষে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। এ প্রশিক্ষণ কর্মশালা চলবে দুইদিন ব্যাপী।

রাঙামাটি নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান জানান, রাঙামাটি পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩১টি ভোট কেন্দ্র রয়েছে। এসব ভোট কেন্দ্রের জন্য প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা, পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে। তাদের মধ্যে প্রিজাইডিং কর্মকর্তা ৩১ জন, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ২০১ জন ও পোলিং ৪০২ জন।

এবার রাঙামাটি পৌর এলাকায় মোট ভোটার সংখ্যা ৬২ হাজার ৯১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৪ হাজার ২৪২ জন আর নারী ভোটার ২৮ হাজার ৬৭১ জন। তবে এখনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হয়নি। এ বিষয়ে প্রশাসনের কর্মকর্তারা কাজ করছেন।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলছেন, রাঙামাটিতে এবার প্রথম ভোট হবে ইভিএমে। তাই ভোট গ্রহণ কর্মকর্তাদের ভালভাবে প্রশিক্ষিত করা হচ্ছে। যাতে সাধারণ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। একই সাথে ভোটারদের জাতীয় পরিচয়পত্র, আঙুলেল ছাপ পরীক্ষার বিষয়েও কড়া নিদের্শনা দেওয়া হয়েছে। ভোট কেন্দ্রগুলোতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভোট কেন্দ্রে আনসার সদস্য ও পুলিশ মোতায়েন থাকবে। আর টহলরত থাকবে বিজিরি সদস্যরা।

অন্যদিকে আসন্ন ১৪ ফেব্রুয়ারি রাঙামাটি পৌরসভা নির্বাচনকে ঘিরে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জমজমাট প্রচার-প্রচারণা চলছে। রাতদিন ভোটের মাঠে প্রার্থী ও সমর্থকরা। ভোটারদের কাছে যাচ্ছে। দিচ্ছে নানা প্রতিশ্রুতি। এবার রাঙামাটি পৌরসভা নির্বাচনে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ মেয়র পদে ৫ জন। এছাড়া তিনটি সংরক্ষিত মহিলা আসনে ১৯ জন এবং ৯টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৪১ প্রার্থী।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর