শিরোনাম
প্রকাশ : ২৯ আগস্ট, ২০১৮ ১৯:১৫
প্রিন্ট করুন printer

ভোট চুরির জন্যই ইভিএম: মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

ভোট চুরির জন্যই ইভিএম: মোশাররফ
Google News

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ওয়ান ইলেভেনের পর আওয়ামী লীগ ভোট কারচুপি করার জন্য আরপিও সংশোধন করেছিল। এখন আবার একই লক্ষ্যে আরপিও সংশোধনের চেষ্টা করছে। আর ভোট চুরি করার জন্যই ইভিএম পদ্ধতিতে ১০০ আসনে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত  নিয়েছে। এসবই ক্ষমতায় টিকে থাকার নতুন কৌশল। এসব কারণেই এই সরকারের অধীনে যেমন নির্বাচনে যাওয়া সম্ভব না, তেমনি নির্বাচনে আগে এই নির্বাচন কমিশনকেও সংশোধন করতে হবে।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আজ স্বাধীনতা ফোরাম আয়োাজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

‘তড়িঘড়ি করে আরপিও সংশোধনের উদ্যোগ এবং বিতর্কিত ইভিএম পদ্ধতি চাপিয়ে দেওয়ার ষড়যন্ত্রে নাগরিক শঙ্কা’ শীর্ষক এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ। 
আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জেএসডি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ব্যারিস্টার কায়সার কামাল, আব্দুস সাত্তার পাটোয়ারী প্রমুখ।

খন্দকার মোশাররফ বলেন, বাংলাদেশে ইভিএম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, ইভিএম আমরা মানি না। বিশ্বের যেসব দেশে নির্বাচনে ইভিএম চালু করা হয়েছিল সেসব দেশে এই পদ্ধতি বাতিল করার প্রক্রিয়া চলছে। অনেকে বাদও দিয়েছে। যেমন, ভারত। সেখান থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। এছাড়া সিটি করপোরেশন নির্বাচনগুলোতে দেখা গেছে, ইভিএমের সুইচে চাপ দিলে শুধু নৌকা প্রতীকই আসে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর