শিরোনাম
প্রকাশ : ২৪ জুন, ২০১৯ ১৫:১৫

মন্ত্রিসভার বৈঠকে পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

অনলাইন ডেস্ক

মন্ত্রিসভার বৈঠকে পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন, ২০১৯’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৮২ সালের অধ্যাদেশ অনুযায়ী সমুদ্রপথে পরিবাহিত পণ্যের ৪০ শতাংশ পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান ছিল। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী মার্শাল ‘ল’ আমলের আইনকে বাংলায় রূপান্তর করে নতুন করে করা হচ্ছে।

তিনি বলেন, অসত্য তথ্য দিয়ে পণ্য পরিবহন করলে প্রশাসনিক জরিমানা করা হবে। নতুন আইনে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের পরিমাণ বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। অসত্য তথ্য দিলে পতাকাবাহী জাহাজ কর্তৃপক্ষকে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত প্রশাসনিক জরিমানা করা হবে। অধ্যাদেশে জরিমানার পরিমাণ নির্ধারিত ছিল না।  
 
আপিলের বিধানও রাখা হয়েছে আইনে, যা ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। জরিমানা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য