শিরোনাম
প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০২০ ০১:৪৬

চীনে ‘নিউমোনিয়াসদৃশ’ নতুন ভাইরাস : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতা

অনলাইন ডেস্ক

চীনে ‘নিউমোনিয়াসদৃশ’ নতুন ভাইরাস : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতা

'নিউমোনিয়াসদৃশ' প্রাণঘাতী নতুন এক ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে চীনে। ইতিমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে ৩ জন এবং থাইল্যান্ডে ২ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে ইতিমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন ভ্রমণ শেষে আসা দেশি-বিদেশি নাগরিকদের ক্ষেত্রে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এবং পরিচালক ‘রোগ নিয়ন্ত্রণ’ অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা গণমাধ্যমকে জানান, যারা চীন থেকে আসছেন- এমন পর্যটকদের হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ‘থার্মাল স্ক্যানার’র ভেতর দিয়ে আসতে হবে। তাদের শরীরে জ্বরের অস্তিত্ব পাওয়া গেলে নিরাপত্তামূলক পরীক্ষা করা হবে। 

জানা যায়, নতুন এ ভাইরাসটিতে চীনের উহানের একটি মাছবাজার সংশ্লিষ্ট কয়েক ডজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন। চীনের ওই মাছবাজারটি চলতি বছরের ১ জানুয়ারি থেকে বন্ধ করে দেওয়া হয়। ভাইরাসটি করোনাভাইরাস পরিবারের, বলেছেন কর্মকর্তারা। সাধারণ সর্দি কাশি থেকে শুরু করে প্রাণঘাতী সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমও (সার্স) এ পরিবারের ভাইরাসে হয়ে থাকে। 

এর আগে ২০০২-০৩ এর দিকে চীন থেকে উদ্ভূত সার্স ভাইরাসের প্রকোপে বিশ্বজুড়ে সাতশ’র বেশি মানুষ মারা যায়। সে সময় ২৬টি দেশের প্রায় ৮ হাজার লোক প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার

BP

আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর