১৭ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪৯

রিক্রুটিং এজেন্সির মালিকসহ গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক

রিক্রুটিং এজেন্সির মালিকসহ গ্রেফতার ২

প্রতীকী ছবি

চাকরীর নামে সৌদি আরবে পাঠিয়ে দিনের পর দিন অমানুষিক নির্যাতন অতঃপর মৃত্যুর অভিযোগে রাজধানীর ফকিরাপুলের একটি রিক্রুটিং এজেন্সির (নিয়োগকারী সংস্থা) মালিকসহ দু’জনকে গ্রেফতার করেছে র‌্যাব। আজ বেলা দেড়টার দিকে র‌্যাব-৩ এর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার রবিউল ইসলামের নেতৃত্বে ১৪৭/২, ডিআইটি এক্সটেনশন রোডে মেসার্স এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের কার্যালয় থেকে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃত মকবুল হোসাইন ওই রিক্রুটিং এজেন্সির মালিক এবং পারভেজ আহমেদ তার সহযোগী। মারা যাওয়া কিশোরীর নাম উম্মে কুলসুম (১৪)। সে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার নূরপুর গ্রামের শহিদুল ইসলামের মেয়ে।

এ ঘটনায় র‌্যাব বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় একটি মামলা করেছে। অন্যদিকে, জাপানে লোক পাঠানোর নামে পাসপোর্ট আটকে রেখে হয়রানির অভিযোগে মিরপুরের দুটি প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা করেছেন প্রবাসী কল্যান মন্ত্রনালয়ের ভ্রাম্যমাণ আদালত। উদ্ধার করেছে ৪২ টি পাসপোর্ট।  

ফকিরাপুলের ওই অভিযানে উপস্থিত ছিলেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। বেলা সাড়ে তিনটার দিকে তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের বিরুদ্ধে অন্তত: ১০ টি অভিযোগ আমরা পেয়েছি। এরা সাধারণ মানুষের সঙ্গে ভয়ঙ্কর প্রতারণা করেছে। দীর্ঘদিন ধরে উম্মে কুলসুমকে নির্যাতনের বিষয়টি তার পরিবারের পক্ষ থেকে অবহিত করা হলেও রিক্রুটিং এজেন্সির পক্ষ থেকে  কোন ব্যবস্থা নেয়া হয়নি। উল্টো স্থানীয় দালাল রাজ্জাক অন্যত্র কাজ দেয়ার কথা বলে ১৫ হাজার টাকা নিয়েছে কুলসুমের পরিবারের কাছ থেকে। 

র‌্যাব সূত্র জানায়, রাজ্জাক মিয়া নামের স্থানীয় এক দালালের সঙ্গে পরিচয় হয় উম্মে কুলসুমের। তিনি ৩০ হাজার টাকা নিয়ে ১৭ মাস আগে ওই কিশোরীকে এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদি আরবে পাঠান। বয়স ১৪ বছর হলেও ৩০ বছর দেখিয়ে কুলসুমকে বিদেশে পাঠানো হয়েছিল। সৌদিতে গিয়ে একটি বাড়িতে গৃহকর্মী হিসেবে কাজ শুরু করে সে। কাজ শুরুর পর থেকেই তার ওপর নানা ধরনের নির্যাতন শুরু করেন গৃহকর্তা। বিষয়টি জানতে পেরে মেয়েকে ফিরিয়ে আনার জন্য রিক্রুটিং এজেন্সির সঙ্গে একাধিকবার যোগাযোগ করে পরিবার।

কিন্তু তারা কোনো সহযোগিতা করেনি। চার মাস আগে গৃহকর্তা ও তার ছেলে মিলে কুলসুমের দুই হাঁটু, কোমর ও পা ভেঙে দেন। কিছুদিন পর একটি চোখ নষ্ট করে কুলসুমকে রাস্তায় ফেলে দেন তারা। সৌদি আরবের পুলিশ তাকে উদ্ধার করে কিং ফয়সাল হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ৯ আগস্ট মারা যায় কুলসুম। ১১ সেপ্টেম্বর রাতে লাশ ঢাকায় পৌঁছায়।

পলাশ কুমার বসু বলেন, তানিয়া আক্তার নামের এক নারী নিজে ৫০ হাজার টাক দিয়ে এই রিক্রুটিং এজেন্সির মাধ্যমে ২০১৮ সালে সৌদি আরবে যান। বেতন দেওয়ার কথা ছিল ৫০ হাজার টাকা। তা দেওয়া হয়নি। উল্টো মারধর করে তাঁর হাত-পা ভেঙে দেওয়া হয়।

জাপানে লোক পাঠানোর নামে প্রতারণা: অনুমতি ছাড়াইজাপান লোক পাঠানোর নামে প্রতারণা অভিযোগে রাজধানীর মিরপুরের শাহআলী মার্কেটে অভিযান চালিয়ে ৪২ টি পাসপোর্ট উদ্ধারসহ প্যাসিফিক একাডেমী ও ‘মিচী-নো-একি জাপানিজ ল্যাংগুয়েজ সেন্টার’ নামে দুটি জাপানী ভাষা শিক্ষা প্রতিষ্ঠানকে দুই লাখ করে মোট চার লাখ টাকা জরিমানা করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশি কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব (এনফোর্সমেন্ট) মো. আমিনুর রহমানের ভ্রাম্যমাণ আদালত।

এ ব্যাপারে তিনি বলেন, এই দুটি প্রতিষ্ঠান সরকারের কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তার নাম ভাঙ্গিয়ে এবং ভুয়া তথ্য দিয়ে শিক্ষার্থীসহ অনেকের কাছ থেকে অনেক টাকা হাতিয়ে নিয়েছিলো। ‘মিচী-নো-একি জাপানিজ ল্যাংগুয়েজ সেন্টার’ এর মালিক মো. রাসেল হাওলাদার এবং প্যাসিফিক একাডেমীর মালিক আজিজুর রহমান। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর