১৮ জানুয়ারি, ২০২১ ১৫:২৪

আদমশুমারিতে আমাকেই গণনা করা হয়নি: পরিসংখ্যান সচিব

অনলাইন ডেস্ক

আদমশুমারিতে আমাকেই গণনা করা হয়নি: পরিসংখ্যান সচিব

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। ফাইল ছবি

দেশের সর্বশেষ তথা ২০১১ সালের আদমশুমারি নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। তিনি বলেছেন, ‘২০১১ সালের আদমশুমারিতে আমাকেই গণনা করা হয়নি।’

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনের অডিটরিয়ামে জোনাল অপারেশন (প্রথম) প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আক্ষেপ প্রকাশ করেন।

এবার যেন জনশুমারি কার্যক্রমে কেউ বাদ না পড়ে সে ব্যাপারে পরিসংখ্যান কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। 

‘জনশুমারি গণনায় মাঠপর্যায়ের কর্মীদের গাফলতিতে অনেকই বাদ পড়ে। ২০১১ সালের জনশুমারি গণনা থেকে আমি নিজেই বাদ পড়েছিলাম। এবার যেন না পড়ি। অনেকেই ভালো কাজ করে। কিন্তু দু-একজন ভুল তথ্য দিলে পুরো কার্যক্রমই প্রশ্নবিদ্ধ হয়’,- বলেন সচিব। 

সচিব বলেন, চলতি মাসেই মূল শুমারির অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু করোনার কারণে অক্টোবর মাসে অনুষ্ঠিত হচ্ছে। ডিভাইস ব্যবহার করে ধর্য সহকারে তথ্য সংগ্রহ করতে হয়। সঠিক পরিসংখ্যান ভুল বোঝাবুঝির অবসান ঘটায়। বিশেষ করে এখন বিশবিদ্যালয়ের শিক্ষার্থীরা কাগজ-কলমের তথ্য ব্যবহার করতে পছন্দ করে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক তাজুল ইসলাম। 

আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর শুমারি অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে জানানো হয়, এ জন্য সারাদেশের ১৪৪ জন জোনাল কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। জনশুমারি ও গৃহগণনা ২০২১ কার্যক্রম ৪টি পর্যায়ে সম্পন্ন হবে, জোনাল অপারেশন পরিচালনা, শুমারির তথ্য সংগ্রহ, পিইসি জরিপ পরিচালনা ও আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক জরিপ পরিচালনা। জোনাল অপারেশন প্রথম পর্যায়ে মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ২৩ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত পরিচালিত হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর