শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০২১ ১৫:১১
আপডেট : ১৮ মে, ২০২১ ১৫:১৮
প্রিন্ট করুন printer

করোনা রোগীর ময়নাতদন্ত নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে: জাতীয় কমিটি

অনলাইন ডেস্ক

করোনা রোগীর ময়নাতদন্ত নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে: জাতীয় কমিটি
Google News

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা রোগীর ময়নাতদন্ত নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কমিটি। আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো জাতীয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে ৩৪তম অনলাইন সভায় ভ্যাকসিনের পরনির্ভরতা কমিয়ে দেশেই উৎপাদন সক্ষমতা বাড়ানোসহ ৯ দফা সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সভায় ইতালির করোনা রোগীর ময়নাতদন্ত সংক্রান্ত একটি তথ্যসহ বিভিন্ন বিভ্রান্তিকর প্রচারণা নিয়ে আলোচনা হয়। এসব প্রচারণায় বিভিন্ন বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামতের নামে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে জানায় জাতীয় কমিটি। এই ধরনের তথ্য জনসাধারণকে বিভ্রান্ত করছে; যা জনস্বার্থের জন্য হুমকি বলে। এ বিষয়ে সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের তথ্যের সত্যতা যাচাই না করে তথ্য প্রচার না করার অনুরোধ করা হয়।

কোভিড-১৯ নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতীয় কমিটি। তবে, বিধিনিষেধ প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা। কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত বিধিনিষেধ কঠোর বাস্তবায়নের সুপারিশ করা হয়। 

সভায় ভারত থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করার পর পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলেই কেবলমাত্র ছাড়পত্র দেয়া নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়। এছাড়া সীমান্ত এলাকা দিয়ে অনানুষ্ঠানিক যাতায়াত কঠোরভাবে বন্ধ করার অনুরোধ করা হয়।

জাতীয় কমিটির সভায় হাসপাতালসমূহে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপকে ইতিবাচক দৃষ্টিতে দেখা হয় এবং এই সব পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। সকল জেলা হাসপাতালে অক্সিজেন জেনারেটর স্থাপনের সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ জানানো হয়। 

এছাড়াও অক্সিজেন কনসেনট্রেটর ও সিলিন্ডার পর্যাপ্ত পরিমাণে সরবরাহের প্রস্তাব করা হয়। মারাত্মক রোগীর চিকিৎসায় ভেন্টিলেটর ছাড়াও বাই প্যাপ, সি প্যাপ ও হাই ফ্লো অক্সিজেন ক্যানুলা সকল জেলা পর্যায়ের হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা করা।

এছাড়াও সভায় শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল বাংলাদেশে আসা ও খেলা অনুষ্ঠান বিষয়ে আলোচনা হয়। অনুশীলন ও খেলা চলাকালীন কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দেয়া হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর