২৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:৪৮

শাহজালাল বিমানবন্দরে কোভিড ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

অনলাইন ডেস্ক

শাহজালাল বিমানবন্দরে কোভিড ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

শনিবার রাতে বিমানবন্দরে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়। সংগৃহীত ছবি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হয়েছে। আজ রবিবার সকালে ৬ প্রতিষ্ঠানের স্থাপিত ল্যাবে এ কার্যক্রম শুরু হয়েছে।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ। এর আগে শনিবার রাতে এই ল্যাব বসানোর কাজ শেষ হয়।

ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, শনিবার রাতে পরীক্ষামূলকভাবে ল্যাবগুলো চালু হওয়ার কথা ছিল। কিন্তু সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান ও বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ অন্যদের কিছু পর্যবেক্ষণ থাকায় আজ সকাল থেকে পরীক্ষামূলকভাবে ল্যাবগুলো চালু করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠানের সবগুলোতেই পরীক্ষামূলক নমুনা পরীক্ষা করা হবে। এ পরীক্ষার রিপোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির কাছে পাঠানোর পর নমুনা পরীক্ষার সকল প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে কি না, কোনো সংশোধন প্রয়োজন হবে কি না ইত্যাদি পর্যালোচনা করে, চূড়ান্তভাবে ল্যাবরেটরি কার্যক্রম শুরু হবে।’

প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে ১০০ প্রবাসীকর্মীর নমুনা সংগ্রহ ও ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি 
করা হবে।  

৬ প্রতিষ্ঠান হলো স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

ইতোমধ্যেই প্রতিষ্ঠানগুলোর ভাইরোলজিস্টরা বিমানবন্দরে হাজির হয়েছেন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর