২৬ সেপ্টেম্বর, ২০২১ ১২:০০

৭৭ বছরে এসে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন সন্তু লারমার

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

৭৭ বছরে এসে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন সন্তু লারমার

জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা

দীর্ঘ ৫৯ বছর পর রাঙামাটিতে ভোটার হলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। গত ২৯ আগস্ট রাঙামাটি জেলা নির্বাচন অফিসে নিজেকে ভোটার তালিকায় অন্তুর্ভুক্ত করতে জাতীয় পরিচয়পত্রের জন্য ছবি তোলাসহ আনুসাঙ্গিক কাজ সম্পন্ন করেছেন তিনি। কাগজপত্রের কার্যক্রম সম্পন্ন হলে খুব দ্রুত জাতীয় পরিচয়পত্র হতে পেয়ে যাবেন সন্তু লারমা। বিষয়টি নিশ্চিত করেছেন রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৪৪ সালের ১৪ ফেব্রুয়ারী রাঙামাটি জেলার মহাপুরম এলাকায় জন্মগ্রহণ করেন সন্তু লারমা। তার পিতার নাম চিত্তকিশোর চাকমা, মাতা সুভাষিণী দেওয়ান। বর্তমানে সন্তু লারমার বয়স ৭৭। ১৯৬০ সালে কাপ্তাই বাঁধের পানিতে মহাপুরম এলাকা ডুবে যাওয়ায় সন্তু লারমাদের পরিবার খাগড়াছড়ির পানছড়িতে আবাস গড়তে হয়। পরে ১৯৯৭ সালে শান্তি চুক্তির পর আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান হয়ে আবারও রাঙামাটি ফিরে আসেন তিনি। বর্তমানে তিনি রাঙামাটি শহরের কল্যাণপুর এলাকায় সরকারি বাসভবনে বসবাস করেন। আঞ্চলিক পারিষদের আইনে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের স্থানীয় বাসিন্দাদের নিয়ে নতুন ভোটার তালিক প্রনোয়নের দাবিতে দীর্ঘ দিন ভোটার হওয়া থেকে বিরত ছিলেন সন্তু লারমা। অংশগ্রহণ করেনি কোন জাতীয় নির্বাচনের ভোটে। কিন্তু দাবিপূরণ না হলেও অবশেষে জাতীয় পরিচয়পত্রে জন্য আবেদন করতে হলো সন্তু লারমাকে।

জানা গেছে, জাতীয় পরিচয়পত্র ছাড়া করোনা ভাইরাসের (কোভিট-১৯) টিকা রেজিষ্ট্রেসন করতে পারছিলেন না সন্তু লারমা। শুধু তাই নয়, বিদেশ ভ্রমণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ আটকে যাচ্ছিল তার। তাই ইচ্ছা না থাকা সত্ত্বেও নিজেকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে হলো। 

রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান বলেন বলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আমাকে ফোন করে ভোটার হতে চেয়েছিলেন। কিন্তু তখন নির্বাচন থাকায় তাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি। তবে গত ২৯ আগস্ট রাঙামাটি জেলা নির্বাচন অফিসে এসে নিজেকে ভোটার তালিকায় অন্তুর্ভুক্ত করতে ছবি তোলাসহ আনুসাঙ্গিক কাজ সম্পন্ন করেছেন। জাতীয় পরিচয়পত্রের জন্য সন্তু লারমা আবেদন করলেও এখনো তা হাতে পাননি তিনি। তবে ভোটার তালিকায় ইতোমধ্যেই অন্তর্ভুক্ত হয়ে গেছেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর