শিরোনাম
৮ নভেম্বর, ২০২১ ১২:০৮

আজ থেকে কোন রুটে কত ভাড়া?

অনলাইন ডেস্ক

আজ থেকে কোন রুটে কত ভাড়া?

আজ থেকে কোন রুটে কত ভাড়া? ফাইল ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকারের সঙ্গে আলোচনার পর গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হয়েছে। 

জানা গেছে, দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার পরিবর্তে এখন ১ টাকা ৮০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে এখন ২ টাকা ১৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)।

পুনঃনির্ধারিত ভাড়া অনুযায়ী এখন থেকে মহানগরীতে বাস যাত্রায় যাত্রীদের গুণতে হবে সর্বনিম্ন ৮ টাকা এবং মিনিবাসের জন্য গুণতে হবে ১০ টাকা। গতকাল রবিবার বিআরটিএ চেয়ারম্যান ও পরিবহন মালিক সমিতির নেতাদের টানা ৭ ঘণ্টার বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। পরে বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানান বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে যেসব বাস সিএনজি চালিত সেগুলো এই নতুন ভাড়ার তালিকায় পরবে না। সিএনজি চালিত বাস আগের ভাড়ায় চলবে। এই ভাড়া সোমবার (৮ নভেম্বর) থেকে কার্যকর হবে। 
 
অপরদিকে লঞ্চভাড়াও বেড়েছে। সরকারের সঙ্গে লঞ্চ মালিকদের রবিবারের বৈঠকে ভাড়া বাড়ানোর পর ধর্মঘট প্রত্যাহার করেন তারা। লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়েছে। এতে লঞ্চে প্রতি কিলোমিটার ৬০ পয়সা বেড়েছে আর জনপ্রতি সর্বনিম্ন ভাড়া দাঁড়িয়েছে ৩০ টাকা।

ধর্মঘটের আগে রাজধানী ঢাকা থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যেতে সাধারণ মানের এসি ও নন-এসি বিভিন্ন বাসের ভাড়া কত দিতে হতো, আর আজ থেকে কত দিতে হতে পারে- সে হিসাব তুলে ধরা হলো।

রুট

আগের ভাড়া

 

নতুন ভাড়া

 

ঢাকা-চট্টগ্রাম

৫৫০-১২০০ টাকা

৭০০-১৫২৫ টাকা 

ঢাকা-কক্সবাজার

৭৫০-১৮০০ টাকা

৯৫০-২৩০০ টাকা

 

ঢাকা-রংপুর       

৫৯০-১০০০ টাকা

৭৫০-১২৭০ টাকা

ঢাকা-বগুড়া

৩৮০-১০০০ টাকা

৪৮০- ১২৭০ টাকা

ঢাকা-রাজশাহী  

৪৮০-১০০০ টাকা

৬০০-১২০০ টাকা

ঢাকা-মৌলভীবাজার

৩৮০-৪০০ টাকা 

৪৫০-৪৮০ টাকা 

ঢাকা- সিলেট

৪৫০-৪৮০ টাকা 

৬২৫-১৫২৫ টাকা

ঢাকা-খুলনা

৬০০-৭৫০ টাকা

৭৬০-৯৫০ টাকা

 

ঢাকা-বরিশাল

৫০০-১০০০ টাকা

৬৫০-১৩০০ টাকা

 

ঢাকা-রাঙামাটি

৭০০-১৬০০ টাকা

৯০০- ২০৩০ টাকা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর