১ ডিসেম্বর, ২০২২ ০৩:৪৯

অষ্টম বর্ষে পদার্পণ করলো নিউজ পোর্টাল পূর্বপশ্চিম

অষ্টম বর্ষে পদার্পণ করলো নিউজ পোর্টাল পূর্বপশ্চিম

আজ ১ ডিসেম্বর, তরুণ প্রজন্মের নিউজপোর্টাল পূর্বপশ্চিম (বিডি) ডট নিউজ সাত বছর পার করে আট বছরে পদার্পণ করলো। মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে রেখে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আজ দেশে ও বিদেশের লাখ লাখ পাঠকের আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে উঠেছে পূর্বপশ্চিম। 

২০১৫ সালের এই দিনে দেশবরেণ্য প্রায়ত সাংবাদিক পীর হাবিবুর রহমান প্রতিষ্ঠিত পূর্বপশচিম বিডি নিউজ আত্মপ্রকাশ করেছিল। যাত্রা শুরুর সেই শুভক্ষণে রাজধানীতে এক জমকালো অনুষ্ঠানে মিলিত হয়েছিলেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের জ্ঞানী-গুণীজন। পূর্বপশ্চিমের উদ্বোধনী অনুষ্ঠান আলোকিত করেন প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র শীর্ষেন্দু মুখোপাধ্যায়, তৎকালিন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ মন্ত্রী, একাধিক সাংসদ অনুষ্ঠানে যোগ দেওয়া সুধীজনদের প্রত্যাশা ছিল নিউজপোর্টালটিতে প্রতিফলিত হবে গণমানুষের প্রানের ধ্বনি। পথচলার শুরু থেকেই পূর্বপশ্চিম সেই প্রত্যাশা পূরণে সচেষ্ট ছিল।

সমসাময়িক ঘটনা ও সমকালীন সংবাদ পরিবেশনের পাশাপাশি বিশ্লেষণধর্মী লেখা প্রকাশে গুরুত্ব দিয়ে আসছে পূর্বপশ্চিম। দেশের রাজনীতির গতিপ্রবাহ নিয়ে প্রকাশিত সংবাদ নিউজ পোর্টালটিকে জনপ্রিয় করে তুলতে সহায়তা করেছে। পূর্বপশ্চিম তুলে ধরার চেষ্টা করেছে বঞ্চিত মানুষের অভাব-অভিযোগ, প্রকাশ করেছে চলতি জীবনের নানা অসংগতি। দেশের আনাচে কানাচে নানা অন্যায় অবিচার আর অসৎ কর্মকাণ্ডের বিরুদ্ধে বরাবরই ছিল সোচ্চার। শিল্প-সাহিত্য-সংস্কৃতির সংবাদে পূর্বপশ্চিম আনতে চেয়েছে নতুনত্ব। বিশ্ব-বিনোদন-খেলা, প্রতিটি সেক্টরে সময়ের সংবাদ সময়ে পরিবেশনে পূর্বপশ্চিম সচেষ্ট ছিল।

বিগত সাত বছরে পোর্টালটি পাঠকের প্রত্যাশা কতটা পূরণ করতে পেরেছে সেটি বিচারের ভার এর লাখো কোটি পাঠকের ওপর। তবে এটুকু বলা যায়, ইতোমধ্যে লাখো কোটি পাঠকদের অন্তরে স্থান করে নিয়েছে এই পূর্বপশ্চিম। সময়ের দিকে খেয়াল রেখে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনই এর একমাত্র কারণ।

আটবছরে পদার্পণের এই মাহেন্দ্রক্ষণে পূর্বপশ্চিম শ্রদ্ধা ও কৃতজ্ঞতায় স্মরণ করে প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন প্রধান সম্পাদক পীর হাবিবুর রহমানের অবদান। যার দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও কষ্টার্জিত অর্থের ফসল আজকের এই পূর্বপশ্চিম। নিউজ পোর্টালটির প্রতিটি সংবাদকর্মীই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বরেণ্য এই সাংবাদিকের কাছ থেকে শিখেছে সংবাদ পরিবেশনার অ আ ক খ। 

দেশে প্রচার সংখ্যায় শীর্ষে থাকা সংবাদপত্র বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করলেও তবুও নিজের প্রতিষ্ঠিত নিউজ পোর্টালটিকে ভুলে থাকেননি এক মুহূতের জন্যও মৃত্যুর পূর্বমূহুর্ত পর্যন্ত। নানা পরামর্শ ও উপদেশনার মাধ্যমে তিনি মৃত্যুর পূর্বমূহুর্ত পর্যন্ত পূর্বপশ্চিমের সঙ্গেই ছিলেন বলে মনে করে প্রতিষ্ঠানের সকলে। আজ এই দিনে আমরা শ্রদ্ধা, ভালোবাসার ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি প্রায়ত প্রতিষ্ঠাকালীন সম্পাদক পীর হাবিবুর রহমানসহ আমাদের প্রিয় পাঠক, লেখক, সাংবাদিক, বিজ্ঞাপন দাতাসহ পূর্বপশ্চিম পরিবারের সকলকে। আমাদের প্রত্যাশা বিগত দিনের মতো আগামীতেই আপনারা আমাদের সাথে থাকবেন। সকলের জন্য শুভ কামনা।

লেখক : সম্পাদক, পূর্বপশ্চিম (বিডি) ডট নিউজ

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর