১৫ জানুয়ারি, ২০২৩ ১৩:২৭

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেল বাংলাদেশ পুলিশ

অনলাইন ডেস্ক

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেল বাংলাদেশ পুলিশ

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অবদান রাখায় বাংলাদেশ পুলিশের কন্টিনজেন্ট বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-১ (বিএএনএফপিইউ-১) রোটেশন-১৫কে শান্তিরক্ষা পদক দেওয়া হয়েছে।

দেশটির রাজধানী কিনশাসার ইনকালে বিএএনএফপিইউ-১ ক্যাম্পে স্থানীয় সময় বৃহস্পতিবার প্যারেড অনুষ্ঠানের মাধ্যমে কন্টিনজেন্টের সব সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত করেন কঙ্গোয় নিয়োজিত মনুস্কোর পুলিশ কমিশনার মোডি বেরেথ। 

পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে শান্তিরক্ষা দলের সবাইকে এ পদক পরিয়ে দেন তিনি।

পদক প্রদান প্যারেডে উপস্থিত মনুস্কো কমিশনার জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের অবদানকে অত্যন্ত দায়িত্বশীল, গৌরবময় ও অতি গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেন।

তিনি আরও বলেন, ‘নারীর ক্ষমতায়নে একটি আদর্শ সূচক হলো শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বিএএনএফপিইউ-১, রোটেশন-১৫-এর এই নারী কন্টিনজেন্ট।’

মোডি বেরেথ আরও বলেন, ‘বিশ্বের যেখানেই শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়েছে, সেখানেই জাতিসংঘ তার শান্তি ও সাহায্য-সামর্থ্য নিয়ে এগিয়ে এসেছে। আর এই দীর্ঘ পথ চলায় বাংলাদেশ পুলিশ শুরু থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।’

তিনি তার বক্তব্যে বাংলাদেশ পুলিশের নিয়মানুবর্তিতা ও শৃংখলার ভূয়সী প্রশংসা করেন। পরিশেষে এই পর্যন্ত যারা এই শান্তিরক্ষা কার্যক্রমে তাদের জীবন উৎসর্গ করেছেন, তাদের আত্মার শান্তি কামনা করেন।

গত বছরের ৩ জানুয়ারি থেকে এই কন্টিনজেন্ট ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর রাজধানী কিনশাসায় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত আছে। ১৮০ জনের রোটেশনটি ১৫তম কন্টিনজেন্ট এবং এটিই বাংলাদেশের একমাত্র শান্তিরক্ষা নারী কন্টিনজেন্ট।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর