৫ জুন, ২০২৩ ১৯:১৫

৪ মোবাইল কোম্পানিকে ২৫০০ কোটি টাকার রাজস্ব দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

৪ মোবাইল কোম্পানিকে ২৫০০ কোটি টাকার রাজস্ব দেয়ার নির্দেশ

চারটি মোবাইল ফোন কোম্পানিকে ২,৫০০ কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব সরকারকে দেওয়ার জন্য সুপ্রীম কোর্টের আপীল বিভাগ সিদ্ধান্ত দিয়েছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আসিনুল হক।

সোমবার বিকালে জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে এ কথা জানান আইনমন্ত্রী। 

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

এ সময় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সরকারের রাজস্ব সংক্রান্ত পাওনা আদায়ের মামলাসমূহ নিষ্পত্তির লক্ষ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্ট অগ্রাধিকার প্রদান করছে। যে সকল রিট মামলার কারণে সরকারের বিশাল পরিমাণ রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে প্রধান বিচারপতির সদয় নির্দেশনাক্রমে উক্ত রিট বেঞ্চ সমূহ এ ধরনের মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা গ্রহণ করছে। সম্প্রতি আপীল বিভাগ ২০২৩ সালের জানুয়ারি মাসে মোট নয়টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোন লিমিটেডকে ১,১৬৩ (এক হাজার একশত তেষট্টি) কোটি, রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল লিমিটেডকে (৬৬৫+৫০)=৭১৫ (সাতশত পনের) কোটি এবং বাংলালিংক লিমিটেডকে ৬২৫ (ছয়শত পঁচিশ) কোটি সর্বমোট (১,১৬৩+৭১৫+৬২৫) = ২,৫০০ (দুই হাজার পাঁচশত তিন) কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন তথা সরকারকে প্রদানের জন্য যুগান্তকারী সিদ্ধান্ত প্রদান করেছেন। 

বিগত বছরে বাংলাদেশ সুপ্রীম কোর্ট রাজস্ব সংক্রান্ত উল্লেখযোগ্য পরিমাণ মামলা নিষ্পত্তি করে যাতে সরকারের বিপুল অংকের রাজস্ব আদায় হয় বলে জানান আইনমন্ত্রী।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর