২২ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:০৫

বাঙালি সাংস্কৃতিতে মাইজভাণ্ডারী তরিকার নিবিড় সম্পর্ক রয়েছে : বিএসবি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাঙালি সাংস্কৃতিতে মাইজভাণ্ডারী তরিকার নিবিড় সম্পর্ক রয়েছে : বিএসবি চেয়ারম্যান

বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান ড. শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী বলেছেন, বাংলা ভাষা হচ্ছে আমাদের স্বতন্ত্রতার স্বাক্ষর। জাতীয়তাবাদের মূল ভিত্তি হচ্ছে বাংলা ভাষা। বাংলা ভাষা চর্চায় বিচ্যুত হলে সেটা হবে আত্মঘাতী। কোন জাতি নিজ ভাষাকে ধারণ না করলে সংকটাপন্ন অবস্থা সৃষ্টি হয়। তাই আমাদের দ্বায়িত্ব গৌরবের সাথে বাংলা ভাষাকে তুলে ধরা। 

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএসপি চেয়ারম্যান বলেন,  আমাদের মাইজভান্ডারী যে গান রয়েছে সেটা বাঙালি সংস্কৃতির একটা অংশ। এই বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে মাইজভাণ্ডারী আধ্যাত্মিক গান। একারণে বাঙালি সংস্কৃতিতে মাইজভাণ্ডারী ত্বরিকার নিবিড় সম্পর্ক রয়েছে। এই দেশ এবং দেশের মাটিকে নিয়েই এই দরবার শরীফ, তরিকা তৈরি হয়েছে। ধর্মীয় অঙ্গন থেকে অনেকেই রয়েছে যারা এই দেশের স্বাধীনতায় বিশ্বাসী না, তারা এই দেশের মুক্তির সংগ্রামের বিরোধিতা করেছে। 

তিনি আরও বলেন, এই দেশের টাকা লুটপাট করে যারা বিদেশে প্রাসাদ তৈরি করতে চায়, দেশের সম্পদকে ধ্বংস করতে চায়, তারা কখনো দেশ প্রেমিক হতে পারে না। এই দুর্নীতিবাজ লুটেরারা আমাদের দেশকে আজকে পুঙ্গু করে দিয়েছে। যে পরিমাণ টাকা বিদেশে পাচার হয়েছে সেগুলো দিয়ে আমাদের দেশের পাঁচ বছরের বাজেট করা সম্ভব। গরীব জনগণের গলা টিপে টাকা আদায় না করতে সরকারের প্রতি আমাদের আহ্ববান থাকবে যারা দেশের লাখ কোটি টাকা বাইরে পাচার করেছে, প্রয়োজনে পৃথক মন্ত্রণালয় গঠন করে সে টাকা ফিরিয়ে আনার ব্যবস্থা করা হোক। তাহলে আমাদের রিজার্ভ সংকট কেটে যাবে। দেশের মানুষ স্বস্তিতে থাকতে পারবে। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আপিল বিভাগের সাবেক বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইমেরিটাস ডক্টর আনিসুজ্জামান, অধ্যাপক ডক্টর শহীদ মঞ্জুর, গণআজাদী লীগের চেয়ারম্যান আতাউল্লাহ খান, বিএসপি মহাসচিব অ্যাডভোকেট আব্দুল আজিজ সরকার, জাতীয় স্থায়ী পরিষদের সদস্য ও সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম মহাসচিব আসলাম হোসাইন, দপ্তর সম্পাদক ইব্রাহিম মিয়া এবং সভা পরিচালনা করেন সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আসরাফিয়া আলী আহম্মদ নানতু।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর