২৭ মে, ২০২৪ ১৮:১২

জাকার্তায় মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতাবিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণের উদ্বোধন

অনলাইন ডেস্ক

জাকার্তায় মৎস্য খাতে আসিয়ান-বাংলাদেশ সহযোগিতাবিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণের উদ্বোধন

টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিতকরণের লক্ষ্যে পারস্পরিক জ্ঞান এবং অভিজ্ঞতা আদান-প্রদান বাংলাদেশ এবং আসিয়ান-এর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মূল ভিত্তি।

আজ সোমবার জাকার্তায় আসিয়ান সচিবালয়ে তিন দিনব্যাপী “বিল্ডিং ক্লাইমেট রেসিলিয়েন্স ইন একুয়াকালচার অ্যান্ড ফিশারিজ : এন আসিয়ান-বাংলাদেশ ইনিশিয়েটিভ” শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা এবং “রিজিওনাল নলেজ এক্সচেঞ্জ টু এপলাই ইকোসিস্টেম এপ্রোসেস ইন ম্যানেজিং ইনল্যান্ড ফিশারিজ: এন আসিয়ান-বাংলাদেশ ট্রেনিং ইনিশিয়েটিভ” বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে।

অনুষ্ঠানে আসিয়ানের পলিটিকাল সিকিউরিটি কমিউনিটি বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো এস্তানাহ আব্দুল আজিজ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার এ বিষয়ে সহমত পোষণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক-পূর্ব ও পশ্চিম) ড. মো. নজরুল ইসলাম এবং জাকার্তাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম। এছাড়া, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তোফাজ্জল হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ার এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীরসহ ৯টি আসিয়ান দেশ ও বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী কূটনীতিক, আমলা, নীতিনির্ধারক, গবেষক এবং শিক্ষাবিদরা।

বাংলাদেশ ও আসিয়ান-এর মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ‘আসিয়ান-বাংলাদেশ কো-অপারেশন প্রজেক্ট অন ফিশারিজ একুয়াকালচার’ প্রকল্পটির অধীনে মৎস্য অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরারষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে তিন দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।

৯টি আসিয়ান সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস্য খাতে বাংলাদেশ এবং আসিয়ান-এর মধ্যে সহযোগিতা জোরদারে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা করা হচ্ছে।

আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তি প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ‘আসিয়ান-বাংলাদেশ কো-অপারেশন অন একুয়াকালচার অ্যান্ড ফিসারিজ প্রজেক্ট’ এর অংশ হিসেবে এ কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। উল্লেখ্য, প্রকল্পটির অংশ হিসেবে এ বছরের মার্চে ময়মনসিংহ এবং কক্সবাজারে একটি আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এছাড়া, অনুষ্ঠানের সাইডলাইনে আসিয়ানের পলিটিকাল সিকিউরিটি কমিউনিটি বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো এস্তানাহ আব্দুল আজিজ এবং আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ারের মধ্যে একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী জুনে ভিয়েনতিয়েনে অনুষ্ঠিতব্য আসিয়ান উচ্চ পর্যায়ের সভায় বাংলাদেশের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্তকরণ, মৎস্য খাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পর্যটন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং এ বছর আসিয়ানভুক্ত দেশসমূহের কূটনীতিকদের জন্য ফরেন সার্ভিস একাডেমিতে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ আয়োজন বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর