শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:১৬

মহান একুশে পালনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মহান একুশে পালনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ‘কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ এবং বিভিন্ন সাব-কমিটি গঠন করা হয়েছে। সমন্বয় কমিটি একুশের বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণের উদ্দেশে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিমূল প্রস্তুত করা হয়েছে।

 এর সঙ্গে আজিমপুর কবরস্থানে শহীদদের সমাধিতে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের সব ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনার ও আজিমপুর কবরস্থানে যাতায়াতের জন্য একটি রোডম্যাপও প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে— রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণ, একুশ ফেব্রুয়ারি সকাল ৬টা ৩০ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরি আজিমপুর কবরস্থান হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। বাদ জোহর অমর একুশে হলে শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত; বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সব হলের মসজিদ এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

উপাচার্যের নেতৃত্বে প্রভাতফেরিতে অংশগ্রহণের আহ্বান :

এদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে বিশ্ববিদ্যালয়ের একটি প্রভাতফেরি বের হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে এতে অংশ নেবেন বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীরা। প্রভাতফেরিটি বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে আজিমপুর কবরস্থানে ভাষা আন্দোলনের শহীদদের কবরে শ্রদ্ধা জ্ঞাপন করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবে। অমর একুশের এই যৌথ মৌন মিছিলে অংশগ্রহণের জন্য সিনেট ও সিন্ডিকেট সদস্য, সব ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীদের আগমীকাল বুধবার সকাল ৬টা ১৫ মিনিটে কলাভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার সম্মুখে সমবেত হওয়ার আহ্বান জানানো হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর