শিরোনাম
সোমবার, ২৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

এডাবের সঙ্গে মতবিনিময়

‘এনজিওদের বর্তমান ও ভবিষ্যৎ ভাবনা এবং করণীয়’ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে এডাবের এক মতবিনিময় সভা গতকাল রাজধানীর আদাবরে এডাব কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন জয়ন্ত অধিকারী।

সভায় বর্তমান উন্নয়ন প্রেক্ষাপট এবং এডাবের ভূমিকা ও অবস্থান তুলে ধরে বক্তব্য রাখেন এডাব পরিচালক একেএম জসীম উদ্দিন। বর্তমানে সরকারি প্রকল্পে তহবিল প্রাপ্তির ক্ষেত্রে এনজিওদের কাছে ট্রেড লাইসেন্স, আনেস্ট মানি বা সলভেন্সি সার্টিফিকেট চাওয়া হয় যা এনজিওদের কাজের ধরনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এডাবের সাবেক চেয়ারপারসন রোকেয়া কবীর বলেন, বর্তমানে এনজিওদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে অ্যাডভোকেসির ক্ষেত্রে স্থানীয় ও দেশি এনজিওদের ভূমিকা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে। তাছাড়া এনজিওর জন্য নিবন্ধনকারী বিভিন্ন কর্তৃপক্ষের আইনের মধ্যে সমন্বয় না থাকায় এনজিওরা অসুবিধায় পড়ছে।

এডাবের সাবেক চেয়ারপারসন আবদুল মতিন বলেন, বর্তমানে এনজিওদের তহবিল প্রাপ্তির ক্ষেত্রে কন্ট্রাক্ট বা সাব-কন্ট্রাক্ট পদ্ধতি উন্নয়ন সেক্টরে একটি অন্তরায়। উন্নয়ন ক্ষেত্রে এটি মোটেও শুভ লক্ষণ নয়। ছোট এনজিওগুলো এখন খুব ভালো অবস্থানে নেই, দাতা সংস্থা ও সরকারের উচিত এসব ছোট এনজিওর প্রতি আরও সুনজর দেওয়া। বিজ্ঞপ্তি

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর