শিরোনাম
প্রকাশ : বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৪ মার্চ, ২০২০ ০১:৫২

শুধু ঋণ সহায়তা নয় এডিবিকে নতুন খাতেরও অংশীদার হতে হবে

-অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শুধু ঋণ সহায়তা নয় এডিবিকে নতুন খাতেরও অংশীদার হতে হবে

শুধু ঋণ সহায়তা নয়, অর্থনৈতিক উন্নয়নে নতুনভাবে চিহ্নিত বিভিন্ন খাতেও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হওয়ার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টরের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল সন্ধ্যায় শেরেবাংলানগরে অর্থমন্ত্রীর দফতরে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশসহ অর্থ ও ঝুঁকি ব্যবস্থাপনা ভাইস প্রেসিডেন্ট ইনগ্রিড ভ্যান ওয়েস সৌজন্য সাক্ষাতে গেলে এ আহ্বান জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী এডিবি প্রতিনিধিদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশকে এখন অন্যান্য দেশের কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে তুলে ধরা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্থনৈতিক আদর্শ থেকে গৃহীত পদক্ষেপের মাধ্যমে কীভাবে বাংলাদেশের অর্থনীতি নিম্নমধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ননীতির মাধ্যমে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জন করেছে তা সবিস্তার ব্যাখ্যা করেন তিনি। বাংলাদেশের উন্নয়নমূলক মাইলফলক অর্জনে ধারাবাহিক সহায়তার জন্য এডিবিকেও ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

সৌজন্য সাক্ষাৎকালে এডিবির অর্থ ও ঝুঁকি ব্যবস্থাপনা ভাইস প্রেসিডেন্ট ইনগ্রিড ভ্যান ওয়েস সম্প্রতি ব্রিটেনের ফিন্যানশিয়াল টাইমসের দ্য ব্যাংকারের নির্বাচনে সেরা অর্থমন্ত্রী (গ্লোবাল এবং এশিয়া প্যাসিফিক) হওয়ার জন্য মুস্তফা কামালকে অভিনন্দন জানান। তিনি বাংলাদেশে গত এক দশকের আর্থ-সামাজিক উন্নয়নেরও প্রশংসা করেন।

বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, অর্থ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত এনপিএল হ্রাস ও আর্থিক খাত স্বাস্থ্যকর করার নীতিমালার ক্ষেত্রে এডিবি সহায়ক ভূমিকা পালন করতে চায়।


আপনার মন্তব্য