শিরোনাম
বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রাজধানীতে দুই শতাংশ সবুজ অবশিষ্ট রয়েছে

--------- সবুজ আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

এ বছরের মে মাস পর্যন্ত রাজধানীতে দালানকোঠা বেড়ে হয়েছে ৮৩ ভাগ। জলাশয় ও খোলা জায়গা প্রায় ১৫ ভাগ থেকে কমে ৬ ভাগের নিচে নেমে এসেছে। মাত্র দুই শতাংশ সবুজ অবশিষ্ট রয়েছে রাজধানীতে। গতকাল পরিবেশবাদী সামাজিক সংগঠন সবুজ আন্দোলনের উদ্যোগে ‘বাসযোগ্য ঢাকা গড়তে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তাদের সমীক্ষার এ তথ্য প্রকাশ করা হয়। জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয়তলায় জহুর হোসেন চৌধুরী হলে সংগঠনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২০’ অনুষ্ঠিত হয়। জলবায়ু পরিবর্তন ও বায়ুদূষণ রোধে গবেষণায় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার, বন সংরক্ষণ ও জনসচেতনতা তৈরিতে একাত্তর টেলিভিশনের সিনিয়র রিপোর্টার হোসেন সোহেল, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক জয়শ্রী ভাদুড়ী, নাগরিক টেলিভিশনের সিনিয়র রিপোর্টার ফারাহ হোসাইন, সময় টেলিভিশনের রিপোর্টার কেফায়েত উল্লাহ চৌধুরী (শাকিল) এবং হোমিওপ্যাথি গবেষণা ও সবুজায়নে ডা. মো. মাহতাব হোসাইন মাজেদকে ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২০’ দেওয়া হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, ঢাকা শহরে বসবাসরত সব নাগরিক খুঁজে ফেরেন একটু স্বস্তির নিঃশ্বাস ফেলার জায়গা।

অপরিকল্পিত নগরায়নের ফলে ঢাকা শহর আজ বসবাসের অনুপযোগী শহরে পরিণত হয়েছে। বিগত ২০ বছরে ঢাকা শহরে স্থাপত্য নির্মাণ বৃদ্ধি পেলেও কমেছে জলাশয় ও ফাঁকা জায়গা।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার, সুপ্রিম কোর্টের আইনজীবী ও সবুজ আন্দোলনের উপদেষ্টা আবদুল কুদ্দুস বাদল, মহাসচিব মহসিন সিকদার পাভেল প্রমুখ।

সর্বশেষ খবর