বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

৪৪৮ কোটি টাকা ব্যয়ে পাঁচ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসার সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়নে দুই ক্যাটাগরিতে পরামর্শক নিয়োগসহ পাঁচটি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে প্রায় ৪৩৮ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসার ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’ বাস্তবায়নে দুটি পৃথক ক্যাটাগরিতে পরামর্শক নিয়োগের পৃথক দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’-এর কম্পোনেন্ট-২ বাস্তবায়নে ‘ডিজাইন অ্যান্ড সুপারভিশন কনসালটেন্ট’ নিয়োগে চুক্তি সইয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে পাঁচটি প্রতিষ্ঠান এ কাজটি পেয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ডেনমার্কের ‘র‌্যাম্বল এ/এস’, ফ্রান্সের ‘এগিস ইএইউ’ এবং দেশীয় প্রতিষ্ঠান ‘বিইটিএস কনসালটিং সার্ভিসেস লিমিটেড’, ‘ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং’ ও ‘দেব কনসালটেন্ট লিমিটেড’। এতে ব্যয় হবে ১০২ কোটি ৬৫ লাখ টাকা। ঢাকা ওয়াসার একই প্রকল্পের অর্থাৎ ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’-এর কম্পোনেন্ট-১ ও ৩ বাস্তবায়নে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট’ নিয়োগে চুক্তি সইয়ের পৃথক আরেকটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

যৌথভাবে পাঁচটি প্রতিষ্ঠান এ কাজটি পেয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ফ্রান্সের ‘এগিস ইএইউ’, ডেনমার্কের ‘র‌্যাম্বল এ/এস’ এবং দেশীয় প্রতিষ্ঠান ‘বিইটিএস কনসালটিং সার্ভিসেস লিমিটেড’, ‘ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং’ ও ‘দেব কনসালটেন্ট লিমিটেড’। এতে ব্যয় হবে ১৫৯ কোটি ৪৫ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) কর্তৃক ‘কাফকো’ থেকে ৫০ হাজার মেট্রিক টন গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৯ কোটি ৭৪ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, এ ছাড়া বৈঠকে আগামী ২০২১ সালের শিক্ষাবর্ষে মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল ও কারিগরি (ট্রেড বই) স্তরের বিনামূল্যের ৩ লাখ ২৮ হাজার ৮১৭টি অতিরিক্ত পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৬ লাখ ২৯ হাজার টাকা।  

সর্বশেষ খবর