শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৪৯

করোনায় জনসনের এক ডোজের টিকাও নিরাপদ : এফডিএ

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এক ডোজের টিকা তৈরি করেছে জনসন অ্যান্ড জনসন। অর্থাৎ অন্য টিকার মতো এটি দুই ডোজ নিতে হবে না। পরীক্ষা-নিরীক্ষার পর যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের (এফডিএ) কর্মকর্তারা জানিয়েছেন, এক ডোজের এই টিকাও বেশ নিরাপদ ও কার্যকর। সূত্র : বিবিসি।

খবরে বলা হয়, এই স্বীকৃতিতে যুক্তরাষ্ট্রে জনসনের এ টিকার অনুমোদন পাওয়ার পথ প্রশস্ত হবে। সম্ভবত কয়েক দিনের মধ্যে তা অনুমোদন পাবে। সে ক্ষেত্রে এটি হবে দেশটিতে অনুমোদন পাওয়া করোনার তৃতীয় টিকা। ফাইজার ও মডার্নার টিকার অর্থসাশ্রয়ী বিকল্প হবে এটি। আর তা সংরক্ষণ করা যাবে রেফ্রিজারেটরের স্বাভাবিক তাপমাত্রায়; প্রয়োজন পড়বে না ফ্রিজারের।

জনসন অ্যান্ড জনসন বলেছে, আগামী মাসের মধ্যে দুই কোটি ডোজ টিকা সরবরাহ করার পরিকল্পনা রয়েছে তাদের। আগামী জুনের মধ্যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে করা একটি চুক্তির আওতায় তারা এ পরিকল্পনা হাতে নিয়েছে।

 

তথ্য-উপাত্তে দেখা গেছে, গুরুতর অসুস্থতা প্রতিরোধে জনসনের টিকা ৮৫ শতাংশের বেশি কার্যকর। তবে সার্বিকভাবে কার্যকর ৬৬ শতাংশ। এই সার্বিক অবস্থার মধ্যে মধ্যম মাত্রার অসুস্থতাও অন্তর্ভুক্ত। টিকা গ্রহণের ন্যূনতম ২৮ দিন পরের অবস্থাও বিবেচনায় আনা হয়েছে এখানে।

বুস্টার ডোজের পরীক্ষা চালাবে মডার্না : দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনের ওপর টিকার বুস্টার ডোজের পরীক্ষা চালাবে মার্কিন কোম্পানি মডার্না।

মডার্নার টিকা এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপে অনুমোদন পেয়েছে। তবে পরীক্ষায় দেখা গেছে, তাদের তৈরি ওই টিকা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনের বিরুদ্ধে কম সুরক্ষা দেয়। এই প্রেক্ষাপটে মডার্না করোনার এই ধরনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য টিকার বুস্টার ডোজ তৈরি করেছে।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার নতুন ধরনটি অধিক সংক্রামক ও বিপজ্জনক বলে বিবেচিত হচ্ছে। এই ধরন ইতিমধ্যে বিশ্বের অন্তত ৪০টি দেশে শনাক্ত হয়েছে। গত বুধবার মডার্নার পক্ষ থেকে জানানো হয়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনটি লক্ষ্য করে তারা মানুষের ওপর তাদের টিকার বুস্টার ডোজের পরীক্ষা চালাতে প্রস্তুত। বিভিন্ন কৌশলে এই পরীক্ষা করা হবে বলে জানিয়েছে মডার্না। এসব কৌশলের মধ্যে রয়েছে মূল টিকাটির সঙ্গে অতিরিক্ত হিসেবে দেওয়া হবে বুস্টার ডোজ। মডার্না জানিয়েছে, পরীক্ষার জন্য টিকার বুস্টার ডোজ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জানিয়েছে, করোনার নতুন ধরনের জন্য যে টিকা তৈরি করা হচ্ছে, তা অনুমোদন দেওয়ার জন্য আগেরবারের মতো দীর্ঘ প্রক্রিয়া অনুসরণের দরকার হবে না।


আপনার মন্তব্য