সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা

আলোকচিত্রের বইয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্র বন্ধুত্বের ৫০ বছর

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ছবির মাধ্যমে তুলে ধরতে ‘সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’ শীর্ষক আলোকচিত্রের বই প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। গতকাল রবিবার ঢাকার হোটেল র‌্যাডিসনে বইটির মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত আর্ল আর মিলার, ইউএসএআইডির মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর যুগ্ম-সচিব কবির আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, সুন্দর বইটি বিগত পাঁচ দশকে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের শক্তিশালী স্থায়ী অংশীদারিত্বে ইউএসএআইডি যে অবদান রেখেছে তার একটি অপূর্ব প্রতিচ্ছবি। ইউএসএআইডির মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন তার বক্তৃতায় বলেন, বাংলাদেশ একটি সত্যিকারের সফলতার গল্প, যেখানে জীবন-পরিবর্তনকারী ও জীবন-রক্ষাকারী সাফল্যের অর্জন রয়েছে। আমি আশা করি, ইউএসএআইডি বইটি বাংলাদেশ কেন বিশ্বের কাছে দৃষ্টান্ত সেটা আলোকচিত্রের মাধ্যমে বিস্তারিতভাবে তুলে ধরতে পেরেছে।

ঢাকার মার্কিন দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বইয়ে বাংলাদেশের স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, দুর্যোগে প্রস্তুতি ও সাড়া দেওয়ার সক্ষমতা বৃদ্ধি, কৃষিতে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের পাঁচ দশকের অগ্রগতির বিশালতা তুলে ধরা হয়েছে। এই বইয়ে আলোকচিত্রের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী স্মরণ করা হয়েছে এবং এই দেশের অনেক অর্জনের ও সাফল্যের পথ পরিক্রমা আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

দূতাবাস জানায়, ইউএসএআইডির মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে ৮ বিলিয়ন ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। শুধু ২০২০ সালে ইউএসএআইডি একাই বাংলাদেশের জনগণের জীবনমান উন্নত করার লক্ষ্যে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগের সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চা বাড়ানো, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনে সহনশীলতা বাড়াতে ২০০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা করেছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের কভিড-১৯ মোকাবিলার প্রচেষ্টাকে সহায়তা করতে একাধিক সংস্থার মাধ্যমে ৮৪ মিলিয়ন ডলার সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর