শিরোনাম
শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারতের বিশিষ্ট সাংবাদিক রাজনীতিক চন্দন মিত্রের জীবনাবসান

কলকাতা প্রতিনিধি

ভারতের স্বনামখ্যাত সাংবাদিক ও রাজনীতিক চন্দন মিত্র গত বুধবার রাতে দিল্লিতে মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৬৬। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। পশ্চিমবঙ্গের হাওড়ায় তার জন্ম। লেখাপড়া করেছেন কলকাতা, দিল্লি ও অক্সফোর্ডে। ‘স্টেটসম্যান’ পত্রিকায় তার সাংবাদিকতা শুরু। পরে টাইমস অব ইন্ডিয়া, সানডে অবজারভার, হিন্দুস্তান টাইমসের মতো পত্রিকায়ও গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ‘পাইওনিয়ার’-র সম্পাদক ছিলেন তিনি।

 বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানির ঘনিষ্ঠজন ছিলেন তিনি। চন্দন মিত্র তার বুদ্ধিমত্তা ও দূরদর্শিতার জন্য সাংবাদিকতা ও রাজনৈতিক জগতে সমানভাবে মান্য ছিলেন। ২০০৩ সালে তিনি রাজনীতিতে আসেন। ওই বছর থেকে ২০০৯ তিনি রাজ্যসভার সদস্য ছিলেন। ২০১০ সালে তিনি মধ্য প্রদেশ থেকে বিজেপি প্রার্থী হিসেবে রাজ্যসভায় নির্বাচিত হন এবং ২০১৬ পর্যন্ত এমপি ছিলেন। ২০১৪ সালে হুগলিতে লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে লড়ে হেরে যান। পরে ২০১৮ সালে তৃণমূলে যোগ দেন।

চন্দন মিত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেসের এমপি শশী থারুর, বিজেপি রাজ্যসভা সদস্য স্বপন দাশগুপ্তসহ বিশিষ্টজনরা।

সর্বশেষ খবর