শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চার মাছের দাম ১৮ লাখ!

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

চার মাছের দাম ১৮ লাখ!

বরগুনার পাথরঘাটায় চারটি মাছ বিক্রি হয়েছে ১৭ লাখ ৭৭ হাজার ৫০০ টাকায়। ‘দাতিনা’ নামের মাছগুলো পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে প্রকাশ্য ডাকে বিক্রি করা হয়। স্থানীয় জেলেদের মধ্যে এগুলো ভোল মাছ হিসেবে পরিচিত। বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, পাথরঘাটার আউয়ালের মালিকানাধীন ট্রলারের জেলেরা মঙ্গলবার রাতে সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে মাছ ধরতে জাল ফেলেন। পরে তাদের জালে চারটি দাতিনা মাছ ধরা পড়ে। পরবর্তীতে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে বৃহস্পতিবার বিকালে প্রকাশ্য ডাকে ১৯ হাজার ৭৫০ টাকা কেজি দরে ১৭  লাখ ৭৭ হাজার ৫০০ টাকায় কিনেন আড়তদার মোস্তফা আলম। তিনি বলেন, আমাদের দেশে এই মাছের তেমন চাহিদা নেই। বিশেষ কারণে ভারত ও চীনে এর দাম আকাশচুম্বী। মাছগুলো রপ্তানির জন্য কিনেছি। মাছ দেখতে অনেকটা কোরাল মাছের মতো।  জানা যায়, এই মাছ ইন্দো-পশ্চিম প্রশান্ত মহাসাগর, বাংলাদেশ, চীন, তাইওয়ান, জাপান এবং অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। আইইউসিএন বাংলাদেশের (২০০০) লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে এখনো হুমকির সম্মুখীন নয়।

বহির্বিশ্বে মূল্যবান এই মাছ দিন দিন কমে যাওয়ার কারণে সরকার এ প্রজাতির মাছ বৃদ্ধির জন্য কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

এ বিষয়ে বরগুনার মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বহির্বিশ্বে এ প্রজাতির মাছের চাহিদা ও দাম প্রচুর। স্থানীয়ভাবে এ মাছ দাতিনা বা সাদা মাছ নামেই পরিচিত। দিন দিন এই মাছ কমে যাওয়ায় সরকার কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর