সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

১৮-২০ জানুয়ারি ডিসি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির কারণে দীর্ঘ আড়াই বছর পর জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৮, ১৯ ও ২০ জানুয়ারি দিনক্ষণ নির্ধারণ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে ১১ থেকে ১৩ জানুয়ারি এ সম্মেলনের দিনক্ষণ ঠিক করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। এ সম্মেলন সফল ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের তিনজন যুগ্ম সচিব, একজন প্রশাসনিক কর্মকর্তা, একজন কম্পিউটার অপারেটর ও একজন সাঁট-মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটরকে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগে সংযুক্তি দিয়ে অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা গেছে, আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ওই দিন ‘টুঙ্গিপাড়া : হৃদয়ে পিতৃভূমি’ শীর্ষক একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য পূর্বনির্ধারিত ডিসি সম্মেলন ১১ জানুয়ারির পরিবর্তে ১৮ থেকে ২০ জানুয়ারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা গেছে, প্রচলিত রেওয়াজ অনুযায়ী প্রতি বছর জুলাই মাসে মাঠপ্রশাসনের কর্তাব্যক্তিদের (বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক) এ সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে ২০২১ এবং ২০২০ সালের জুলাইয়ে এ সম্মেলন হয়নি। গত সেপ্টেম্বরে করোনা সংক্রমণের হার কমে যাওয়ায় সম্মেলন নিয়ে আশাবাদী হয়ে উঠেন সরকারের শীর্ষমহল। গত নভেম্বরের দিকে এ সম্মেলন অনুষ্ঠানের লক্ষ্যে প্রস্তুতি নিতে থাকে মন্ত্রিপরিষদ বিভাগ। কিন্তু নভেম্বরের প্রথম দিকে তিনজন ডিসি করোনায় আক্রান্ত হলে কিছুটা অনিশ্চয়তা দেখা দেয় সম্মেলন নিয়ে। এ ছাড়া নভেম্বর-ডিসেম্বর জুড়ে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা, দেশব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং মুজিববর্ষের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান থাকায় মহাব্যস্ত ছিলেন ডিসিরা। এসব কারণে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার।

 

সর্বশেষ খবর