শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রমজানের মধ্যেই বন্দি আলেমদের মুক্তি দাবি শীর্ষ আলেমদের

নিজস্ব প্রতিবেদক

আসন্ন রমজান মাসের মধ্যেই কারাবন্দি আলেমদের মুক্তির দাবি জানিয়েছেন দেশের শীর্ষ আলেমরা। গতকাল এক যুক্ত বিবৃতিতে এই দাবি জানিয়ে তারা বলেন, দীর্ঘ সময় ধরে বহু সংখ্যক শীর্ষস্থানীয় আলেম কারাগারে বন্দি আছেন। ইতিপূর্বে এত আলেমকে একসঙ্গে কখনই জেলে বন্দি করে রাখা হয়েছে বলে আমাদের জানা নেই। বিপুল সংখ্যক ওলামায়ে কেরামকে কারাবন্দি করার কারণে বিভিন্ন মসজিদ-মাদরাসা ও দ্বীনি প্রতিষ্ঠানে সংকট তৈরি হয়েছে এবং ইলমে দ্বীনের ছাত্রদের লেখাপড়ায় বড় ধরনের ক্ষতি হচ্ছে।

প্রিয় শিক্ষকদের কষ্টকর জীবন দেখে ছাত্র-শিক্ষকদের মাঝে ক্ষোভ ও হতাশা ছড়িয়ে পড়ছে। তারা বলেন, বিশেষ একজন শীর্ষ আলেমকে উদ্দেশ্যমূলক মামলা দিয়ে কারাবন্দি করে রাখা, মামলার রায় ঘোষণা করে স্থায়ীভাবে কারাবন্দি করে রাখার এবং নানা রকম মামলা দিয়ে রায় ঘোষণার পরিস্থিতি তৈরির চেষ্টা করা হচ্ছে। একদিকে ওই শীর্ষ আলেমের পরিবারের সঙ্গে কোনো প্রকার যোগাযোগ করতে দেওয়া হচ্ছে না, অন্যদিকে দ্রুত রায় ঘোষণা করে তাকে সামাজিক ও ধর্মীয়ভাবে কোণঠাসা করার অপচেষ্টা করা হচ্ছে। আমরা মনে করি, সরকারের সংশ্লিষ্ট মহল নিশ্চয়ই অনুভব করতে পারছেন যে, এ দেশের তৌহিদি জনতা আলেমদের প্রতি অযাচিত কোনো অপবাদ ও চরিত্রহননের অপপ্রয়াস বরাবর প্রত্যাখ্যান করে এসেছে। বিবৃতিতে তারা বেদনা ও আক্ষেপের সঙ্গে বলেন, কারাবন্দি আলেমদের মধ্যে অনেকে আছেন, যারা কোনোভাবে কোনো প্রকার রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না।

বিবৃতিদাতারা হচ্ছেন- আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, আল্লামা মাহমূদুল হাসান, আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী, আল্লামা আবদুল হামিদ পীর সাহেব মধুপুর, সিরাজদিখান, মুন্সীগঞ্জ, মাওলানা আহমাদ দিদার কাসেমী, মুহাদ্দিস হাটহাজারী মাদরাসা, আল্লামা জিয়াউদ্দীন, আল্লামা আবদুর রহমান হাফেজ্জী, মাওলানা মুহিব্বুল হকসহ শতাধিক আলেম।

সর্বশেষ খবর