বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা
ভোক্তা অধিকার

রমজানে বাজার অস্থির হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, সারা দেশের বাজারগুলোতে পণ্যের দাম নিয়ে কারসাজি হলে বা কোনো ক্ষেত্রে বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, রমজানকে কেন্দ্র করে বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। রাজধানীর নিউমার্কেটে বনলতা কাঁচাবাজার তদারকি শেষে গতকাল সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং দোকান মালিক সমিতির উদ্যোগে এই বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন ও এফবিসিসিআইর নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

সফিকুজ্জামান বলেন, ব্যবসায়ীদের সঙ্গে আমরা মতবিনিময় করেছি। আমরা বাজার ঘুরে দেখেছি কোনো পণ্যের ঘাটতি নেই। দু-একটি পণ্যের দাম কিন্তু কমেছেও। এখন শুধু অস্থিরতা রয়েছে ব্রয়লার মুরগির বাজারে। ভোক্তা পর্যায়ে ব্রয়লার মুরগির দাম ২০০ টাকার ওপরে হওয়ার কোনো যৌক্তিকতা নেই। এ বিষয়টি নিয়ে আমরা বৈঠক করেছি এবং সরকারের কাছে আটটি সুপারিশ জমা দিয়েছি। আশা করব, সংশ্লিষ্ট যারা রয়েছেন তারা অবশ্যই ভোক্তাদের কষ্ট লাঘবের জন্য ব্রয়লারের বাজার নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করবেন। সারা দেশেই বাজার তদারকি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় প্রশাসন বিশেষ করে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ অন্যদের কাছে প্রধানমন্ত্রী, বাণিজ্য মন্ত্রণালয় এবং জননিরাপত্তা বিভাগ থেকে বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। যেন সবার সঙ্গে সমন্বয় করে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। রমজানে যে কারণে বাজারে পণ্যের দাম বেড়ে যায় সেগুলো আমরা বের করেছি। কারসাজি বন্ধের জন্য আমরা কাজ করছি।

সর্বশেষ খবর