৩ নভেম্বর, ২০১৯ ২২:০৩

আমি তাদের কদর্য-কুৎসিত চেহারা উপভোগ করি

পীর হাবিবুর রহমান

আমি তাদের কদর্য-কুৎসিত চেহারা উপভোগ করি

পীর হাবিবুর রহমান

আমার অহম নির্বাসনে দেবো না, রাতের ঘুম কেড়ে নিক তবু চরিত্রহীন লোভী সস্তা নষ্টরা স্রোতে গা ভাসাবো না। উজানে কেউ সাঁতরাতে চায় না, স্রোতের সাথেই ভেসে যেতে বড় সুবিধা! কচুরিপানা খড়কুটো ময়লা কত কিছুও ভেসে যায়। স্রোতের সাথেই গা ভাসিয়েছে আজ সমাজের প্রায় সবাই। তাদের কাছে এটা যতো সস্তার অসম্মানের হোক তবু এর চেয়ে সুবিধাজনক আনন্দময় জীবন যে আর নেই। লোভ সস্তামি আর আদর্শহীনতা চরিত্রহীনতায়ই যে তাদের শুরু বিকাশ, জীবন।

আমাদের পূর্বসূরি একদল রাজনীতিবিদ ও মানুষ স্রোতে ভেসেছিলো; আইয়ুব খানের দালাল ইয়াহিয়ার দোসর হয়েছিলো; ইতিহাস তাদের আনন্দময় জীবন দেয়নি; ক্ষমতার দাসত্বের স্বাচ্ছন্দ্য তাদের স্থায়ী হয়নি। কলঙ্ক ও গ্লানিতে পরাজিত হতে হতে ইতিহাসের ভাগাড়ে।

আমাদের রাজনীতির মহাকাব্যের নায়করা তেজস্বী তারুণ্যকে জাগিয়ে স্রোতের বিপরীতে সাঁতার কেটেছিলেন। আমাদের টুঙ্গিপাড়া গ্রাম থেকে হ্যামিলনের বংশীবাদকের মতো এক মহান অসীম সাহসী বাঙালি জাতীয়তাবাদের চেতনা জাগিয়ে স্বাধিকার স্বাধীনতার সংগ্রামের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মৃত্যু ফাঁসির দড়ি ঝুলেছে, জেল জুলুম দমন পীড়ন ডাল ভাত করে দিয়ে উজানেই অদম্য গতিতে ছুটেছেন। বীর বাঙালিও সাঁতারে ভয় পাননি। বৈরী হাওয়ায় দুর্গম পথ সাঁতরে  জয়ী হয়েছেন।

স্রোতের সাথে সেদিনের ভাসমান কাপুরুষদের পরাজিত করে, বীরত্বের সংগ্রামে যুদ্ধে রক্তে ভাসিয়ে উজান থেকেই জয়ী হয়ে এসেছেন। কি মহান আত্মত্যাগ ও আত্মমর্যাদার সততার ইতিহাস আমাদের মাথাটা উঁচু করে রেখেছে। আমি সেই সাধারণ মানুষ, আমার ক্ষমতা না থাকলেও উজানে সাঁতার কাটার অদম্য গতি শক্তি ও অহমটাকেই ধরে পথ চলি।

ছেলেবেলা থেকেই আমার প্রথা ভাঙার পথ, উজানে সাঁতার কাটার চরিত্র নিয়ে বেড়ে ওঠা। ৭৫ পরবর্তী দীর্ঘ সময় বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির কণ্টকাকীর্ণ পথ আমাদের অনিশ্চিত ছিলো। তবু আমরা লড়েছি, জেল খেটেছি তার আদর্শের সাধারণ কর্মী হিসেবে।

সমাজে তখনো ভাঙন প্রবল হয়নি, মূল্যবোধের চরম অবক্ষয় হয়নি, আদর্শের বাতি নিবু নিবু করেনি।অসৎরাই ছিলো অবহেলিত ঘৃণিত, আদর্শিক সৎ নির্লোভ মানুষরাই ছিলো উজ্জ্বল, শ্রদ্ধার আসনে-আইডল।

দেখতে দেখতে কি যে হলো! সমাজটা লোভের অন্ধগলিতে প্রবেশ করে স্রোতে গা ভাসালো। রাজনীতি মানব কল্যাণের নির্লোভ চরিত্রের আদর্শিক পথ থেকে ছিটকে পড়লো। রাজনীতি হলো অর্থ বিত্ত বানাবার দুর্নীতির কলঙ্কের প্রশস্ত পথে ভোগ বিলাসের বাহন। নষ্ট রাজনীতিতে রাজনীতিবিদদের হাতছাড়া হলো রাজনীতি।

সমাজে চরম অস্থিরতা তৈরি হলো। যেন তেন উপায়ে অঢেল টাকা, গাড়ি বাড়ি, বিদেশে সম্পদ এক কথায় সর্বাগ্রাসী দুর্নীতির আগ্রাসনে রাজদুর্নীতির স্বর্ণযুগে সবাই স্রোতে গা ভাসালো। সব পেশাই আক্রান্ত হলো। দুর্নীবাজ বিত্তশালী ও ক্ষমতাবানদের তোষামোদির সংস্কৃতিও সমাজকে বিষাক্ত করে দিলো।

সৎ নির্লোভ আদর্শিক গুণী আত্মমর্যাদা সম্পন্ন ব্যক্তিত্ববানরা উপেক্ষিত হলো। আর সস্তা বিকৃত ব্যক্তিত্বহীনরা স্রোতে ভাসা সুবিধাবাদীদের মধ্যমনি হলো। যে কেউ নেতা এমপি মন্ত্রী হতে চায়। যে কেউ ব্যবসা বাণিজ্য ছাড়া টাকাওয়ালা হতে চায়। ক্ষমতাবান হতে চায়, নয় তাদের করুণার দাস দাসী।সমাজ আজব স্রোতে গা ভাসিয়েছে!

একদা প্রাণবন্ত সামাজিক আড্ডাবাজ ছিলাম। অদম্য গতিতে ছুটেছি। গত পাঁচ বছরে নিজেকে গুটিয়ে এনেছি অনেক। বেশ্যা আর বেশ্যার দালাল, নষ্ট চোর লোভীদের দাপট যে সমাজে সেখানে নিজের আত্মমর্যাদা অহম নিয়ে যতোটা একা থাকা যায় ততোটাই থাকতে শিখেছি। এটা আমার অহংকার। বুঝি না সমাজে যার তার সবার অঢেল অর্থ হতে হবে কেন? সবার ক্ষমতা, যার তার গানম্যান থাকতে হতে হবে কেন? পশ্চিমা উন্নত দেশেও তো সবার টাকা নাই। অঢেল সম্পদ নাই। এখানে ব্যবসা বাণিজ্য ছাড়া ৫/১০ বছরে রাজনৈতিক ক্ষমতার সুবাদে দুর্নীতিতে হতে হবে কেন?

বিষাদ ছুঁয়ে যাক মন, ইনসমনিয়া কেড়ে নিক রাতের পর রাত জীবনের ঘুম। বিশ্বাসে সরলতায় প্রতারিত হই, ঠকে যাই, বিশ্বাসঘাতকতার বেইমানির শিকার হই! দহনে ক্ষয়ে যাক হৃদয়। জাতির পিতার খুনির আত্মীয়দের চাটুকার, হানাদার বাহিনীর দোসরদের দালাল, ক্যাসিনো বাজিকর ও ছাতা বদলানো রাজনীতির জুয়াড়ি এবং ক্ষমতা ও অর্থের প্রতি সীমাহীন লোভী অযোগ্য দাসদাসীরা, আর রাজনীতির অভিশপ্ত দুর্নীতিবাজ ও তাদের চাকর-বাকররা যতো নোংরা আক্রমণ করার করুক।

এসবকে আমি গোনায় না ধরেই বেড়ে ওঠেছি। সস্তাদের সাথে চলার, স্রোতে গা ভাসিয়ে সুবিধা আদায়, স্বার্থের জন্য যার তার পায়ে নত হয়ে পড়ার আনন্দভোগীরা উল্লাস করুক। আমি তাদের কদর্য কুৎসিত চেহারা উপভোগ করি। মানুষেরাও দেখুক।

প্রেম মায়া মমতা আদর্শ মর্যাদা ব্যক্তিত্ব রুচি চরিত্র ওদের নাই থাক, আমার কি? আমি জেনেছি মানুষ নিয়ত একাকী, তবু আমি আমার আবেগ, আমার নীতিবোধ, আমার অহমকে বিসর্জন দেব না। আমি জানি সকল নষ্ট চরিত্রহীন স্রোতে গা ভাসানো সুবিধাবাদী দুর্নীতিবাজ ও তাদের অনুসারী লোভীদের পরাজয় নিশ্চিত। আদর্শিক সৎ মর্যাদাবান নীতিবান মানুষ যে মতের পথেরই হোক মানুষের হৃদয়ে তারই আসন থাকবে। তারাই জয়ী হবে।

লেখক: নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

বিডি-প্রতিদিন/মাহবুব

সর্বশেষ খবর