শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২১ ২০:৫০
প্রিন্ট করুন printer

৯৩৪ নোবেল বিজয়ীর ৮০২ জনই ১০ বিশ্ববিদ্যালয়ের

আনোয়ার হোসেইন মঞ্জু

৯৩৪ নোবেল বিজয়ীর ৮০২ জনই ১০ বিশ্ববিদ্যালয়ের
যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে এবং ২০২০ সাল পর্যন্ত মোট ৯৩৪ জন ব্যক্তিকে বিভিন্ন ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়েছে। এর মধ্যে নোবেলপ্রাপ্ত ৮০২ জনই যুক্তরাষ্ট্র ও ইউরোপের ১০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন বা আছেন। এদিক-ওদিক ছিটকে পড়া গুটিকয়েক ব্যতিক্রম ছাড়া অবশিষ্ট নোবেল পুরস্কার যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক ও বিজ্ঞানীরাই পেয়েছেন।

যে ১০টি বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ করছি সেসব বিশ্ববিদ্যালয়ের ৫০ জনের বেশি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৮৯৫ সালে নোবেল পুরস্কার প্রতিষ্ঠার পর পুরস্কার দেওয়া শুরু হয় ১৯০১ সাল থেকে। সেই থেকে ২০২০ সাল পর্যন্ত ৬০৩টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ৯৩৪ জন ব্যক্তি ও ২৮টি সংগঠনকে। 

প্রথমে নোবেল পুরস্কার দেওয়া হতো পাঁচটি ক্ষেত্রে। পদার্থ বিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তির ক্ষেত্রে অবদান রাখার জন্য এ সম্মাননা প্রদান করা হত। তবে ১৯৬৮ সালে এর সাথে যুক্ত হয় অর্থনীতি। ৬০৩টি পুরস্কারের মধ্যে এককভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ৩৫২ জন, দ্বৈতভাবে ১৪৩ জন (২৮৬ জন) এবং তিন জন যৌথভাবে পেয়েছেন ১০৮ জন (৩২৪ জন), অর্থ্যাৎ ৯৬২ ব্যক্তি ও সংগঠন। 

যে ২৮টি সংগঠনকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে, প্রতিটি শান্তির ক্ষেত্রে অবদান রেখেছে। সাহিত্যে এখন পর্যন্ত এক সঙ্গে তিনজনকে নোবেল পুরস্কার দেওয়া হয়নি। তবে চারবার পেয়েছেন দু’জন করে। নোবেল ফাউন্ডেশনের বিধিমালা অনুযায়ী একটি পুরস্কার তিন জনের অধিক ব্যক্তি বা সংগঠনকে দেওয়ার সুযোগ নেই। 

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি সর্বাধিক সংখ্যক নোবেল পুরস্কার লাভের গৌরব অর্জন করেছে। তাদের অর্জিত নোবেল পুরস্কার সংখ্যা ১৫১টি এবং যারা পেয়েছেন তাদের মধ্যে হার্ভার্ডে পড়াশোনা বা শিক্ষকতা করেছেন এমন খ্যাতনামা ব্যক্তিদের অন্যতম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট, প্রেসিডেন্ট বারাক ওবামা, পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার, অ্যাল গোর।

নোবেল পুরস্কার লাভের দ্বিতীয় স্থানে রয়েছে নিউইয়র্ক সিটির কলাম্বিয়া ইউনিভার্সিটি। তাদের অর্জিত পুরস্কার সংখ্যা ১০১টি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেমব্রিজ পেয়েছে ৯০টি নোবেল পুরস্কার। এছাড়া যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় নোবেল পুরস্কার অর্জন করে ৫৮টি। ফ্রান্সের ইউনিভার্সিটি অব প্যারিসের অর্জন ৫১টি নোবেল পুরস্কার। 

পঞ্চাশটির অধিক নোবেল পুরস্কার পাওয়া অবশিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর সবই যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে ইলিনয় স্টেটের ইউনিভার্সিটি অব শিকাগো ৮৯টি, এমআইটি ৮৩টি, ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব বার্কেলি ৬৯টি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ৫৮টি এবং ইয়েল ইউনিভার্সিটি ৫২টি।

বিডি-প্রতিদিন/শফিক