Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মার্চ, ২০১৯ ০২:৫৮

প্যারিসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

ফ্রান্স প্রতিনিধি:

প্যারিসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

প্যারিসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিশু-কিশোরদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে পবিত্র কুরআন ও অন্যান্য ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয় এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

এরপর ফ্রান্সে বসবাসরত কোমলমতি ৬ থেকে ১০ বছরের শিশু কিশোররা চিত্রাঙ্কন ও এবং ১১ থেকে ১৪ বছরের শিশু-কিশোররা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এছাড়া শিশু কিশোরদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষে প্রতিযোগীদের মাঝে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত ।

অনুষ্ঠানে আগত বক্তারা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেন।

সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ ও তাঁর কর্মময় জীবনের উপর আলোচনা করেন এবং শিশু কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার আহ্বান জানান।

রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনাদর্শ নতুন প্রজন্মকে জানাতে প্রতিটি বাংলাদেশি পিতামাতার প্রতি আহবান জানান, যেন তারা বঙ্গবন্ধুর জীবন থেকে সততা, দেশপ্রেম, মানবতা, সহনশীলতা ও আত্মত্যাগের শিক্ষা অর্জন করতে পারে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য