Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ জুন, ২০১৯ ১৭:২৮
আপডেট : ১৪ জুন, ২০১৯ ১৭:৩২

রিয়াদে ২৮ বাংলাদেশির মানবেতর জীবন-যাপন

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে ২৮ বাংলাদেশির মানবেতর জীবন-যাপন

সাত মাস ধরে বেতন না পেয়ে সৌদি আরবের রিয়াদে মানবেতর জীবন যাপন করছেন অন্তত ২৮ বাংলাদেশি। মরুভূমির তীব্র গরমে বাসস্থান, খাবার ও পানির সংকটে চরম দুর্ভোগে আছেন তারা। সমস্যা সমাধানে তারা দ্রুত বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপ চেয়েছেন।

প্রবাসী এই বাংলাদেশিরা একটি কোম্পানীর শ্রমিক বলে জানা গেছে। তারা সাত মাস আগে  মাসিক আটশত সৌদি রিয়াল বেতনের কথা শুনে এসেছিলেন বলে জানিয়েছেন শ্রমিকরা।

এই ২৮ জনের একজন মোঃ জসিম। তিনি জানান, সাড়ে চার থেকে সাড়ে পাচঁ লাখ টাকা দিয়ে সৌদি আরব এসে কাজ তো দূরের কথা সামান্য খাবার আর মাথা গুজার ঠাই পাচ্ছেন না। এই শ্রমিকরা বর্তমানে রিয়াদের বাথা এলাকার একটি মসজিদের বারান্দায় আর ফুটপাতে দিন কাটাচ্ছে।

জানা গেছে, তারা দেশ থেকে আসার পর কোম্পানীর পক্ষ থেকে কেউ তাদেরকে রিসিভ করেননি। দুজন বাংলাদেশি এয়ারপোর্ট থেকে তাদেরকে একটি ক্যাম্পে নিয়ে যায় এবং একেক সময় একেক কাজের কথা বলে জেদ্দা, দাম্মামসহ বেশ কিছু জায়গায় খন্ডকালীন কাজ করালেও খাবারের জন্য মাসে ২০০রিয়াল দেয়া হলেও কোন বেতন দেয়া হয়নি।  গত ৩মাস যাবত রিয়াদের একটি প্রতিষ্ঠানে কাজ করলেও গতকাল (বৃহস্পতিবার) তাদেরকে সেখান থেকে তাড়িয়ে দেয়া হয়।

বাংলাদেশি শ্রমিকরা সেখানে থেকে দূতাবাসে যেতে চাইলে অফিস সময় পেরিয়ে যাওয়ায় নিরাপত্তা চৌকি থেকে তাদেরকে ফেরত দেয়া হয় বলে জানান। শুক্রবার সরকারি ছুটি থাকায় দূতাবাসের কারো সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য