শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ০৩:১৮

বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু ও ডেলিভারির কাজ করবে সৌদি পোস্ট অফিস ও ইডিসি

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু ও ডেলিভারির কাজ করবে সৌদি পোস্ট অফিস ও ইডিসি

আগামী ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে দূতাবাস ভবনের পরিবর্তে সৌদি সরকারের রাষ্ট্রীয় ডাক বিভাগ সৌদি পোস্ট এর ৩৪টি ও ইডিসির ৪টি শাখার মাধ্যমে রিয়াদ এবং এর নিকটবর্তী শহরে বসবাসরত বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু এবং রি-ইস্যুকৃত পাসপোর্ট ডেলিভারি করবে বাংলাদেশ দূতাবাস।

একদিকে প্রবাসীদের পাসপোর্ট সেবা সহজীকরণ এবং পাসপোর্ট সেবাকে প্রবাসীদের দোরগোড়ায় পৌঁছে দিতে অন্যদিকে কুটনীতিক এলাকায় অতিরিক্ত প্রবাসীদের যাতায়াতের কারণে ওই এলাকার নিরাপত্তার স্বার্থে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাস্ট্রদূত গোলাম মসিহ। 

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের সাথে বর্তমান সরকারের সঙ্গে বাংলাদেশের অভূতপূর্ব সম্পর্কের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রবাসীদের কল্যাণে এই পদক্ষেপ নেয়া হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে প্রবাসীদের আর পাসপোর্ট সেবা নিতে দূতাবাসে এসে দীর্ঘ লাইন দিয়ে অপেক্ষা করতে হবে না। প্রাথমিকভাবে এই সেবা শুধু রিয়াদ ও তার আশেপাশে কর্মরত প্রবাসীদের জন্য প্রযোজ্য হবে।

বুধবার দূতাবাসের কনফারেন্স রুমে আয়োজিত প্রেস ব্রিফিং এ তিনি জানান, ৪০ রিয়াল সার্ভিস চার্জের বিনিময়ে বাংলাদেশিরা এ সেবা নিতে পারবেন। প্রেস ব্রিফিং এ আরও জানানো হয়, বাংলাদেশিদের জন্য দূতাবাসের দরজা সময় খোলা আর বাংলাদেশিদের সময় এবং অর্থ সাশ্রয়ের কথা বিবেচনা করে আউট সোর্সিং কোম্পানী হিসেবে সৌদি পোস্ট অফিস এবং প্রবাসী সেবা কেন্দ্রকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

এই দুটি প্রতিষ্ঠানের শাখা রিয়াদের বিভিন্ন এলাকায় ছড়িয়ে থাকার কারণে প্রবাসীরা দুতাবাসে না এসে হাতের নাগালে থাকা এসব প্রতিষ্ঠানে পাসপোর্ট রি-ইস্যুর আবেদন এবং রি-ইস্যুকৃত পাসপোর্ট ডেলিভারি নিতে পারবেন। 

এসব প্রতিষ্ঠান যেন প্রবাসীদের সাথে কোন ধরনের প্রতারণা অথবা অতিরিক্ত অর্থ হাতিয়ে নিতে না পারে সেজন্য দূতাবাসের পক্ষ থেকে নজরদারি থাকবে জানিয়ে কোন ধরনের দালাল বা এজেন্ট না ধরে স্বশরীরে উপস্থিত হয়ে পাসপোর্ট জমা দিতে প্রবাসীদের প্রতি আহবান জানানো হয়। 

এছাড়াও এসব প্রতিষ্ঠান পরিচালনার জন্য দূতাবাস থেকে একটি নির্দেশনা দেয়া হয়েছ। নির্দেশনায় বলা হয়েছে কোন কাজের জন্য কত সার্ভিস চার্জ নেয়া হচ্ছে সেটি বড় বর্ণ আকারে অফিসগুলোর দৃশমান একটি স্থানে টানিয়ে রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

মিশন উপ প্রধান মো: নজরুল ইসলাম, কার্যালয় প্রধান ফরিদ উদ্দিন আহমেদ, পাসপোর্ট ও ভিসা শাখার উইং এর প্রথম সচিব কাজী নুরুল ইসলাম, প্রেস উইং এর প্রথম সচিব মো: ফখরুল ইসলামসহ বাংলাদেশি বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

মিশন উপ প্রধান ডক্টর মোঃ নজরুল ইসলাম বলেন, আউট সোর্সিং এর মাধ্যমে এই সেবা প্রদান করা হলে প্রবাসী ভাইদের দূতাবাসে এসে আবেদন করে যাওয়া এবং পুনরায় নিতে গেলে যে টাকা খরচ হয় তার অর্ধেকের বেশি টাকা বেঁচে যাবে। 

সে সমস্ত এলাকার সৌদি পোস্টে সেবা পাবেন প্রবাসীরাঃ রিয়াদের কিং আব্দুল আজিজ রোড বাথা, প্রিন্স মোসাইদ বিন আব্দুল আজিজ স্ট্রিট ওয়েস্টার্ন ওরাইজা, হিজাজ স্ট্রিট সিফা ডিস্ট্রিক, মোহাম্মদ বিন আবি তাম্মাম স্ট্রিট ওয়েস্টার্ন নাসিম ডিস্ট্রিক্ট, জয়নব বিন তাজাস স্ট্রিট রাওদা ডিস্ট্রিক্ট, মাখদুব স্ট্রিট আল ওয়াদি ডিস্ট্রিক্ট, জারির স্ট্রিট আল মালাজ ডিস্ট্রিক্ট, আল ইমাম সাউথ বিন আব্দুল আজিজ বিন মুহাম্মদ ব্রাঞ্চ রোড মাসেফ ডিস্ট্রিক্ট, মুহাম্মদ বিন মুয়াইকাল স্ট্রিট সানাইয়া ডিস্ট্রিক্ট, আব্দুল মালিক বিন মারওয়ান স্ট্রিট ওলাইয়া ডিস্ট্রিক্ট, মুহাম্মদ ইবনে মুয়াইকাল সানাইয়া আল উলা, দ্বিতীয় ইন্ডাষ্ট্রিয়াল শহর রিয়াদ সানাইয়া, আব্দুল রহিম আল খাতামি ইয়ামামা নাসেজ, উমরা আদহামঈ স্ট্রিট সাফারাত, আল হায়ের পোস্ট অফিস, আরকাহ পোস্ট অফিস, আল খারিজ অঞ্চলের আল খারিজ পোস্ট অফিস, আফলাজ অঞ্চলের জন্য আফলাজ পোস্ট অফিস, আল হারিক পোস্ট অফিস, দাঁড়াইয়া পোস্ট অফিস, দোআদমি পোস্ট অফিস, জুলফা পোস্ট অফিস, আল সিলেল পোস্ট অফিস, আলকোয়া পোস্ট অফিস, মাজমাহ পোস্ট অফিস, মুজামিয়াহ পোস্ট অফিস, তাহদিক পোস্ট অফিস, হুরাই মেলা পোস্ট অফিস, হাউতাট বনি তামিম পোস্টঅফিস, রমাহ পোস্ট অফিস, শাকরা পোস্ট অফিস , ধুরমা পোস্ট অফিস, আফিফ পোস্ট অফিস, ওয়াদি দাওয়াসির পোস্ট অফিস।

ইডিসির ৪টি কেন্দ্র হলোঃ প্রবাসী সেবা কেন্দ্র নিউ সামশিয়া প্লাজা বাথা, প্রবাসী সেবা কেন্দ্র মদীনা সুপার মার্কেটের পাশে বাথা, প্রবাসী সেবা কেন্দ্র উম্মুল হাম্মাম এবং প্রবাসী সেবা কেন্দ্র নিউ সানাইয়া।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য