শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৫৬

নিউইয়র্ক শহরে শহীদ মিনার নির্মাণের দাবি প্রবাসীদের

এনআরবি নিউজ, নিউইয়র্ক

নিউইয়র্ক শহরে শহীদ মিনার নির্মাণের দাবি প্রবাসীদের
রাবাব ফাতিমাকে ফুলেল শুভেচ্ছা জানান যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের নেতৃবৃন্দ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে মিনার নির্মাণের জন্য দরকার নিজস্ব ভূমি এবং সেটি বাস্তবে রূপ নিতে পারে নিজস্ব ভবনে বাংলাদেশ কন্স্যুলেট স্থাপনের মাধ্যমে। ম্যানহাটনে নিজস্ব ভবনে বাংলাদেশ কন্স্যুলেট স্থাপনের পরিকল্পনা সক্রিয় থাকলেও সংশ্লিষ্ট প্রতিনিধি দল এখনো ভবন ক্রয়ের সবুজ সংকেত দেননি। প্রবাসীরা আশা করছেন, মুজিববর্ষেই যেন নিউইয়র্ক সিটিতে ‘মুজিব ভবন’ তথা কন্স্যুলেট অফিস স্থাপনের  পাশাপাশি স্থায়ী শহীদ মিনারও নির্মিত হবে। 

শহীদ মিনার নির্মাণের দাবি জানাতে ১৪ ফেব্রুয়ারি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সাথে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের একটি প্রতিনিধি দল। এ দলে ছিলেন ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, সেক্রেটারি মুক্তিযোদ্ধা রেজাউল বারি, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সাংবাদিক কানু দত্ত। এ সময় মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা সেখানে ছিলেন। 

এ সময় রাষ্ট্রদূত ফাতিমা জানান, জাতিসংঘের ভেতরে স্থায়ী একটি শহীদ মিনার নির্মাণের চেষ্টা আমরা করছি। কিন্তু নানা জটিলতা রয়েছে। নিউইয়র্কে নিজস্ব ভবনে বাংলাদেশ কন্স্যুলেট স্থাপনের ব্যাপারে সকলেই উদগ্রীব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশ অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রীও সচেষ্ট রয়েছেন। সকলেই একটি ভবন ক্রয়ের চেষ্টায় রয়েছি। 

উল্লেখ্য, ম্যানহাটনে নিজস্ব একটি ভবন ক্রয়ের চেষ্টা চলছে কন্স্যুলেট অফিস স্থাপনের। সেটিকে লক্ষ্য স্থির করেই এগোতে হবে। তাহলেই ভবন নির্মাণ সম্ভব হবে। 

ইতিমধ্যেই বিভিন্ন দেশে নিজস্ব ভবনে দূতাবাস, চ্যান্সেরী, কন্স্যুলেট স্থাপন করা হয়েছে। সে ধারাবাহিকতায় জাতিসংঘের শহরে শহীদ মিনারসহ বঙ্গবন্ধু ভবনও নির্মিত হবে বলে আশা করছেন বলে সেক্টর কমান্ডারস ফোরামের নেতৃবৃন্দ উল্লেখ করেন।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য