শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২০ ১৯:০৪
আপডেট : ১ এপ্রিল, ২০২০ ১৯:০৭

করোনা বিপর্যয়ে পর্তুগালে বাংলাদেশি অভিবাসীদের মানবেতর জীবনযাপন

লিসবন (পর্তুগাল) প্রতিনিধি

করোনা বিপর্যয়ে পর্তুগালে বাংলাদেশি অভিবাসীদের মানবেতর জীবনযাপন

করোনাভাইরাস মহামারীতে ইউরোপের বিভিন্ন দেশে জরুরি অবস্থা বিরাজ করছে। এতে বিপাকে পড়েছে ইউরোপের দেশ পর্তুগালের বাংলাদেশি অভিবাসীসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। সহজ শর্তে অভিবাসনের আশায় গত কয়েক মাস ধরে প্রচুরসংখ্যক বাংলাদেশি পর্তুগালের বিভিন্ন শহরে বসবাস করছেন। বর্তমান পরিস্থিতিতে কাজ কর্মবিহীন মানবেতর জীবনযাপন করছেন অনেকেই।

করোনাভাইরাস সংক্রমণের ফলে জরুরি অবস্থায় অনেকের খাবার, বাড়ি ভাড়াসহ আর্থিক সংকটে পড়েছেন অনেক প্রবাসী। এমন পরিস্থিতিতে এগিয়ে এসেছেন লিসবনে বাংলাদেশ কমিউনিটির কিছু তরুণ ও প্রবীণ প্রবাসী ব্যক্তিবর্গ। এই দুর্যোগকালীন মুহূর্তে তারা গড়ে তুলেছেন  'লিসবন প্রবাসী কল্যাণ ট্রাস্ট'।

ট্রাস্টটি গতকাল মঙ্গলবার (৩১ মার্চ) স্থানীয় সময় বিকাল ৩ টায় প্রায় ১০০ জন প্রবাসী বাংলাদেশিকে খাদ্য সহায়তা করেছে এবং সপ্তাহের প্রতি মঙ্গলবার এই সহযোগিতা চলমান থাকবে বলে আশাবাদ ব্যক্ত করা হয় সংগঠনের পক্ষ থেকে। সকলের জন্য এক সপ্তাহের চাহিদা বিবেচনায় ৫ কেজি চাল, ৩ কেজি আলু, পিয়াজ ৩ কেজি, ১লিটার তেল, ১ কেজি ডাল, দুধ ও মুরি প্রদান করা হয়।

কমিউনিটি ব্যক্তিত্ব জহিরুল আলম জসিমকে প্রধান সমন্বয়ক করে ১৫ সদস্যের স্বেচ্ছাসেবকদের নিয়ে গড়ে উঠেছে এই ট্রাস্ট। ট্রেজারার হিসেবে আছেন মহিন উদ্দিন ও আব্দুল ওয়াহিদ চৌধুরী, জনসংযোগের দায়িত্ব পালন করছেন তানভীর আলম (জনি) ও জাকির হোসাইন, এতে সমন্বয়ক হিসেবে কাজ করছেন আফজাল হোসেন, ইউসুফ তালুকদার, ইমরান হোসেন ভুঁইয়া, বশির আহমেদ প্রমুখ।

ট্রাস্ট'র কার্যক্রম সম্পর্কে প্রধান সমন্বয়ক জহিরুল আলম জসিম বলেন, ‘এই দুর্যোগ মুহূর্তে যে প্রবাসী ভাই ও বোনেরা খাদ্য সংকটে আছেন তাদেরকে সহায়তার উদ্দেশ্যে এই ট্রাস্ট গঠন করা হয়েছে। ট্রাস্টের সদস্যবৃন্দদের মিলিত প্রচেষ্টায় সাধ্য অনুযায়ী আমরা সর্বোচ্চ সহযোগিতা করে যাব। সেই সাথে লিসবনের বিত্তবানদের অনুরোধ করব তারা যেন তাদের সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করতে এগিয়ে আসেন।

পুরো পৃথিবী নভেল করোনা ভাইরাসে আজ কার্যত বিপর্যস্ত, তারমধ্যে সবচেয়ে বেশি বিপর্যস্ত ইউরোপ মহাদেশ। ইতালি, স্পেন, জার্মান, ফ্রান্স তৈরি হয়েছে মৃত্যুপুরীতে। এই কঠিন পরিস্থিতিতে ইউরোপের অভিবাসন বান্ধব দেশ পর্তুগালেও আতঙ্ক বিরাজ করছে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর