শিরোনাম
প্রকাশ : ৩১ অক্টোবর, ২০২০ ১৩:৪৮
আপডেট : ৩১ অক্টোবর, ২০২০ ১৪:৪৩

অবৈধ অভিবাসীদের স্বস্তির খবর দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়া প্রতিনিধি

অবৈধ অভিবাসীদের স্বস্তির খবর দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

নানা প্রতিকূলতার মাঝে মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীদের জন্য অবশেষে এসেছে স্বস্তির খবর। সরকার অভিবাসী কর্মীদের বৈধতা দেওয়ার সুযোগ বিবেচনা করছে বলে শুক্রবার চায়নিজ কমিউনিটির এক অনুষ্ঠানে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তানসেরী মুহিউদ্দিন ইয়াসিন।

মালয়েশিয়ার ন্যাশনাল নিউজ এজেন্সি বারনামার খবরে বলা হয়েছে, চীনা সম্প্রদায়ের সঙ্গে এক বিশেষ বৈঠকে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সংকট মোকাবিলায় অভিবাসী কর্মীদের অস্থায়ীভিত্তিতে শর্তসাপেক্ষে বৈধকরণপূর্বক নিয়োগ দেওয়া হবে। তাছাড়া দুই বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি বন্ধ রয়েছে, তা উম্মুক্তকরণের অনেক প্রস্তাব এসেছে। পর্যায়ক্রমে শ্রমবাজারও খোলে দেওয়া বিবেচনাধীন রয়েছে।

সূত্র জানায়, চলমান নভেল করোনাসহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে সেদেশে যারা অবৈধ হয়ে পড়েছেন, তাদের কীভাবে বৈধতা দেওয়া যায় সে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চলছে। তবে নির্দিষ্ট সময়ের জন্য তাদের পাম ও রাবার শিল্পে নিয়োগ দেওয়া হতে পারে। আর এ প্রক্রিয়া বাস্তবায়নে স্বরাষ্ট্র বিষয়ক, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় ঘোষণা দেয়, করোনাকালীন সময়ে দেশি-বিদেশি যারা চাকরি হারিয়েছেন তারা স্থানীয়দের পাশাপাশি মাই ফিউচার জবস অনলাইনে আবেদন করতে পারবেন। আর এ প্রক্রিয়া ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে।

এ দিকে করোনা মহামারির কারণে অসংখ্য অভিবাসী শ্রমিক কাজ হারিয়ে বেকার হয়ে কঠিন সময় পার করছেন। এ কঠিন সময়ে বৈধতা দেওয়ার ঘোষণায় অবৈধ অভিবাসী কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। তবে এ সুযোগে দালালদের প্ররোচনায় না পড়ে সরকারের ঘোষণা অনুযায়ী অবৈধরা যাতে বৈধ হতে পারেন, এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছেন সচেতন প্রবাসীরা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর