শিরোনাম
প্রকাশ : ২১ জুন, ২০২১ ১৯:১৪
আপডেট : ২১ জুন, ২০২১ ১৯:১৬
প্রিন্ট করুন printer

সিডনিতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ

সিডনি প্রতিনিধি

সিডনিতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ
প্রবাসী বাঙালিদের উদ্যোগে অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সিটি সিডনিতে তৈরি হচ্ছে মাতৃভাষা স্মৃতিসৌধ। ছবি- ডিজাইন থেকে নেওয়া
Google News

প্রবাসী বাঙালিদের উদ্যোগে অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সিটি সিডনিতে তৈরি হচ্ছে মাতৃভাষা স্মৃতিসৌধ। সিডনির কেমবেলটাউন কাউন্সিল এলাকায় একটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট’ নির্মাণের লক্ষ্যে সম্প্রতি স্থানীয় বিভিন্ন ভাষাভাষী মানুষকে নিয়ে এক সেমিনার হয়।

প্রস্তাবিত স্মৃতিসৌধের মূল ডিজাইন ও অ্যানিমেশন সেমিনারে দেখানো হয়। এতে উপস্থিতরা ডিজাইনটির স্থপতি মোহাম্মদ মনিরুজ্জামান ও উদ্যোক্তাদের ভূঁয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ, ভারত, টোঙ্গা, সামোয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন ভাষাভাষী লোক সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারের উদ্যোক্তা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট প্রজেক্ট কমিটির পক্ষ থেকে কো-অর্ডিনেটর কায়সার আহমেদ উপস্থিত সবাইকে স্বাগত জানান। অনুষ্ঠানে কাউন্সিলর মাসুদ চৌধুরী উপস্থিত ছিলেন। কাউন্সিলের উদ্যোগে গত পাঁচ বছর ধরে ২১ ফেব্রুয়ারি সরকারিভাবে কাউন্সিল চত্বরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। মাসুদ চৌধুরী এই মনুমেন্ট স্থাপনায় তার সর্বাত্মক সহযোগিতার আশ্বাস পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, পৃথিবীর সব মাতৃভাষাকে সংরক্ষিত করার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

এতে আরও বক্তব্য দেন ইঞ্জিনিয়ার ওসমান চৌধুরী, আর্কিটেক্ট আশেক চৌধুরী, ইঞ্জিনিয়ার মাসুদ হাসান, ক্রিস্টিয়ান হোয়াইট (অস্ট্রেলিয়া), করামজিৎ সিং (ভারত), মুস্তাফিজুর রহমান, হেরিশ গয়াল (ভারত), পারভেজ খান (পাকিস্তান), গনেন্দ্র রাজ ফিয়াক (নেপাল), মোফাজ্জল ভূঁইয়া, মেল ফুয়েন (নিউজিল্যান্ড-মাওরি), এ কে এম এমদাদুল হকসহ আরও অনেকে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর