২৭ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫৯

জার্মানির নির্বাচনে হেরে গেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহাবুদ্দিন

বিটু বড়ুয়া, বার্লিন জার্মানি

জার্মানির নির্বাচনে হেরে গেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহাবুদ্দিন

শাহাবুদ্দিন মিয়া

জার্মানির জাতীয় নির্বাচনে হেরে গেলেন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী শাহাবুদ্দিন মিয়া। তিনি দেশটির ২০তম বুন্ডেসটাগ বা জাতীয় পার্লামেন্ট নির্বাচনে সবুজ দলের প্রার্থী ছিলেন।

জানা গেছে, শাহাবুদ্দিন মিয়া তার ১৪৬তম নির্বাচনী এলাকায় ভোট পেয়েছেন ১২.৫ শতাংশ। আসনটিতে ৩৩.১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সিডিইউর প্রার্থী হান্স ইউরগ্যান থিইস। সেখানে দ্বিতীয় সর্বোচ্চ ৩০.৮ শতাংশ ভোট পেয়েছেন এসপিডি থেকে ভোল্ফগাং হেলমিশ।

চার বছর আগেও জাতীয় নির্বাচনে তিনি হারলেও এবারের নির্বাচনে এ আসন থেকে তার সবুজ দল তৃতীয় সর্বোচ্চ ভোট ১৩.৬ শতাংশ ভোট পেতে সক্ষম হয়েছে। 

শাহবুদ্দিন মিয়া ১৯৫৫ সাল, মাদারীপুরের রাজৈর থানার অন্তর্গত বাজিতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালে উচ্চশিক্ষার্থে তিনি জার্মানিতে পাড়ি জমান। সেখানে একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা শেষে ২০০৮ সালে তিনি জার্মানির গ্রিন দলে যোগ দেন। ২০১২ থেকে এখন পর্যন্ত তিনি দেশটির ভ্যার্ল শহরের গ্রিন দলের সভাপতি। শাহাবুদ্দিন মিয়া হেরে গেলেও দেশটির সবুজদলের সাথে রাজনীতিতে সক্রিয় থাকার আশা প্রকাশ করেন।

এদিকে, নির্বাচনের প্রাথমিক ফলাফলে জার্মানির জাতীয় সংসদের ৫৯৮টি আসনে সবচেয়ে বেশি ভোট পেয়েছে সোশ্যাল ডেমোক্রেটিক দল এসপিডি। দলটির চ্যান্সেলর পদপ্রার্থী ওলাফ শলজের নেতৃত্বে ২০৫টি আসনে মোট ভোটের ২৫.৮ শতাংশ পেলেও মের্কেলের হাতে শক্তিশালী হওয়া দেশটির রক্ষণশীল দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন পেয়েছে ২৪.১ শতাংশ ভোট, আরমিন লাসেথের নেতৃত্বে দলটির সর্বমোট আসন সংখ্যা ১৯৪টি। 

অন্যদিকে সবুজ দল ১৪.৮ শতাংশ নিয়ে ১১৬ আসন ও ক্রিশ্চিয়ান লিন্ডনারের এফডিপি ১১.৯ শতাংশ ভোট পেয়ে জোট সরকারে থাকার দাবি আরও জোরালো করল।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর