শিরোনাম
২০ অক্টোবর, ২০২১ ১৩:০০

বার্লিনে যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’ উদযাপন

ওমর ফারুক হিমেল,জার্মানি

বার্লিনে যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’ উদযাপন

জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেলের ৫৮তম জন্মদিন স্মরণে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়েছে। 'শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্নবিশ্বাস' এই প্রতিপাদ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, রাষ্ট্রপতির কার্যালয়, বঙ্গভবন, ঢাকা হতে আগত বিশেষ অতিথি সম্পদ বড়ুয়া (সচিব), জন বিভাগ, মো. জয়নাল আবেদীন, প্রেস সচিব (সচিব), মো. ওয়াহিদুল ইসলাম খান সচিব (সংযুক্ত) এবং দূতাবাসের সকল কর্মচারী। 

দিবসের শুরুতে সম্মানিত অতিথিদের সাথে নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে রাষ্ট্রদূত পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে দূতাবাস প্রাঙ্গনে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী পাঠ করা হয়। এরপর শেখ রাসেল স্মরণে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

বিশেষ অতিথি সম্পদ বড়ুয়া তার বক্তব্যের মাধ্যমে শেখ রাসেলের সততা, বুদ্ধিদীপ্ততা ও নেতৃত্বের গুণাবলীর পাশাপাশি বঙ্গবন্ধুর পরিবারের সাধারণ জীবনযাপনের চিত্র তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন এই আদর্শ ধারণ করে নতুন প্রজন্ম বেড়ে উঠবে।    

রাষ্ট্রদূত তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘কারাগারের রোজনামচা’ বই থেকে শেখ রাসেল সম্পর্কে বঙ্গবন্ধুর লেখা কিছু উদ্ধৃতি উল্লেখ করে বলেন, প্রতিবছর ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস পালনের মাধ্যমে ভবিষ্যত বাংলাদেশের কর্ণধার শিশু-কিশোরদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ রাসেলের স্মৃতি অম্লান থাকবে। 

এছাড়াও করোনাকালীন সময়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ ও সকলের সুস্বাস্থ্য  কামনা করা হয়।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর