২৭ মে, ২০২২ ১০:২৫

যুক্তরাষ্ট্রের ‘দ্য প্রেসিডেন্টস ভলান্টিয়ার্স সার্ভিস অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি সাংবাদিক ও সমাজকর্মীরা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ‘দ্য প্রেসিডেন্টস ভলান্টিয়ার্স সার্ভিস অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি সাংবাদিক ও সমাজকর্মীরা

ওয়াশিংটন মেট্রো এলাকার নিবেদিত প্রাণ সমাজকর্মী এবং জাতীয় পর্যায়ে গণমাধ্যমে অসামান্য অবদান রাখা ব্যক্তিত্বগণকে সম্মান জানাতে ২২ মে ভার্জিনিয়ার আর্লিংটন সেন্ট্রাল লাইব্রেরি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো বিশেষ এক অনুষ্ঠান। এটি ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত ‘দ্য প্রেসিডেন্টস ভলান্টিয়ার্স সার্ভিস এওয়ার্ড’ বিতরণের সমাবেশ। 

এ সময় পদক ও শীর্ষ গোল্ড সার্টিফিকেটের সাথে সম্মাননাপ্রাপ্তরা তাঁদের কাজের স্বীকৃতি রূপে প্রেসিডেন্ট বাইডেনের স্বাক্ষর করা প্রশংসাপত্র গ্রহণ করেন। সমগ্র অনুষ্ঠানের হোস্ট করে ‘উদীয়ন ফাউন্ডেশন’। 

উল্লেখ্য, ১৯৯৩ সালে প্রেসিডেন্ট বিল ক্লিন্টন কংগ্রেসে উভয় দলের সমর্থনে ‘দ্য ন্যাশনাল এ্যান্ড কম্যুনিটি সার্ভিস ট্রাস্ট এ্যাক্ট’ বিল উত্থাপনের পর তা পাশ হয়। এই বিলের মাধ্যমে ‘আমেরিকর্প’ প্রতিষ্ঠিত হয়। এর লক্ষ্য হলো জাতির সেবার জন্য নাগরিকদেরকে যুক্ত করে প্রতিটি কম্যুনিটি ও তৃণমূলে উন্নয়ন ও প্রগতির সুযোগ তৈরী করা। 

রাজধানী ওয়াশিংটন ডিসি এবং আশপাশের এলাকার নিবেদিত কিছু সমাজকর্মীর জন্য দুর্লভ এই সম্মাননার সামগ্রিক সমন্বয়ে উদীয়নের এটি ছিল একটি মহতী উদ্যোগ এবং তা গোটা কম্যুনিটিকে উজ্জীবিত করেছে। 

শুরুতেই আগত অতিথিবৃন্দকে স্বাগত জানিয়ে উদীয়ন ফাইন্ডেশনের পক্ষ থেকে শুভেচ্ছা জানান অনুষ্ঠানের উপস্থাপক এন্থনি পিউস গোমেজ। এরপর অনুষ্ঠানে আমন্ত্রিত মূলধারার নেতৃবৃন্দকে মঞ্চে আহবান করেন অপর উপস্থাপক অনিকা রহমান। প্রধান অতিথি ছিলেন ফেয়ারফ্যাক্স কাউন্টির চেয়ার জেফরি ম্যককে। বিশেষ অতিথি ছিলেন ফেয়ারফ্যাক্স কাউন্টি স্কুল বোর্ডের ভাইস-চেয়ার রচনা সিজমোর হেইজার এবং ডেমোক্রেটিক এশিয়ান আমেরিকান্স অব ভার্জিনিয়ার সাবেক চেয়ার ডুয়িটা সোহ্যারজোনো। এরপর উদীয়ন ফাউন্ডেশনের সমাজ সেবামূলক কার্যক্রমের উপর বিস্তারিত আলোকপাত করেন সংগঠনের প্রতিষ্ঠাতা রেদোয়ান চৌধুরী।

সম্মাননা প্রাপ্তরা হলেন: ভয়েস অব আমেরিকার ইকবাল বাহার চৌধুরী, মাসুমা খাতুন, সরকার কবিরুদ্দিন, রোকেয়া হায়দার এবং আনিস আহমেদ, ওয়াশিংটন মেট্রো এলাকার স্বনামধন্য সমাজ-সংগঠক ওয়াহেদ হোসেইনী, মুক্তচিন্তার লেখক-সমাজকর্মী শারমিন আহমদ রিপি, কম্যুনিটি এ্যাক্টিভিস্ট শামীম চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক এন্থনি পিউস গোমেজ, রোজমেরী মিতু গনসালভেস, শম্পা বণিক এবং অনিকা রহমান। সামাজিক ক্ষেত্রে তাঁদের প্রশংসণীয় অবদানের জন্য এই সম্মানে ভূষিত করা হয়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর