২৬ জুন, ২০২২ ১২:৫৫

নিউইয়র্কে সাড়ম্বরে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে সাড়ম্বরে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন

পদ্মা সেতু উদ্বোধনের সময় জাতীয় পতাকা হাতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আনন্দ-আয়োজনে প্রবাসীরা। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

আনন্দে উদ্ভাসিত হয়ে ও স্লোগানে মুখরিত পরিবেশে নিউইয়র্কে পদ্মা সেতুর উদ্বোধনকে সাড়ম্বরে উদযাপন করলেন বীর মুক্তিযোদ্ধাসহ প্রবাসীরা। 'ঋণ নয়, আত্মমর্যাদা : স্বপ্ন নয়, বাস্তবতা'- শীর্ষক প্রতিপাদ্যে এ আনন্দ আয়োজন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা। 

বাংলাদেশে পদ্মা সেতু উদ্বোধনের সময়ের কয়েক ঘন্টা আগে জ্যাকসন হাইটসের গুলশান ট্যারেসের বিশাল মিলনায়তনে শুরু হয় এ অনুষ্ঠান। বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের সময় অংশগ্রহণকারিরা জাতীয় পতাকা হাতে উল্লাসে মেতে উঠেন। সমাবেশে অংশগ্রহণকারি দুইজনের অধিক বীর মুক্তিযোদ্ধা এ সময় অশ্রুসিক্ত হয়ে পড়েন। বিভিন্ন শ্রেণিপেশার প্রবাসীরাও একাকার হয়ে পড়েন মহাগৌরবের মুহূর্তটিতে। 

এসময় উপস্থিত অনেকেই জানান, শেখ হাসিনা প্রমাণ করেছেন তিনি উন্নয়ন-অভিযাত্রায় সমগ্র জনগোষ্ঠিতে একীভূত করতে সক্ষম হয়েছেন। কথা এবং কাজে মিল থাকায় বাঙালির আস্থার ভিত সুদৃঢ় করতে সক্ষম হয়েছেন বলেই জাতীয় ও আন্তর্জাতিক সকল ষড়যন্ত্র নস্যাৎ করে নিজস্ব অর্থে এই সেতু নির্মাণের মাধ্যমে অসম্ভবকে সম্ভব করতে পেরেছেন।

দেশের গানে শিহরণ জাগানিয়া এই অনুষ্ঠানে ছিল পদ্মা সেতু ও বাংলাদেশের উন্নয়নের ওপর নির্মিত কয়েকটি তথ্যচিত্রের বিশেষ প্রদর্শনী। এসময় সুধীজনেরা তুলে ধরেন নিজেদের আনন্দানুভূতি। দূরে থেকেই ভিডিওবার্তায় এতে যুক্ত হন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ভিডিওবার্তা দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবার ফাতিমা, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খ্যাতনামা অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।  

লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের সঞ্চালনা এবং এ উদযাপনের জন্যে গঠিত সাব-কমিটির আহ্বায়ক জাফরউল্লার সভাপতিত্বে 'শেখ হাসিনার নেতৃত্বে দিপ্ত প্রত্যয়ে এগিয়ে চলার ধারাবিবরণীতে পদ্মা সেতু নির্মাণ হচ্ছে স্বাধীনতার ৫১ বছরের মধ্যে সবচেয়ে বড় একটি অর্জন এবং বাঙালির বিজয়ের আরেকটি মাইলফলক' অভিমত পোষণ করে অনুষ্ঠানে নিজ নিজ অনুভূতি ব্যক্ত করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা কিংবদন্তী শিল্পী রথীন্দ্রনাথ রায়, জাতিসংঘ বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা, হোস্ট সংগঠন বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স’র প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, সেক্টর কমান্ডার্স ফোরাম যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের নির্বাচিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভ’ইয়া, উৎসব আয়োজনের সদস্য সচিব আশরাফ আলী খান লিটনসহ অনেকে। 

সঙ্গীত পরিবেশন করেন কৃষ্ণা তিথি, রাজীব ভট্টাচার্য ও চন্দ্রা রায়। সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন শাহাব উদ্দিন চৌধুরী লিটন। বঙ্গবন্ধু এবং পদ্মা সেতু নিয়ে কবিতা আবৃত্তি করেন নতুন প্রজন্মের মুনজাবিন হাই। এ আনন্দ-উদযাপনে বীর মুক্তিযোদ্ধাগণের মধ্যে ছিলেন প্রকৌশলী আমির আলী, মোহাম্মদ নাজিমউদ্দিন, এনামুল হক, আবুল বাশার চুন্নু, শহীদুল ইসলাম, মিজানুর রহমান চৌধুরী, ফারুক আহমেদ, জাকির হোসেন হিরু, শওকত আকবর রীচি, মুজিবুর রহমান মিয়া, ফিরোজ পাটোয়ারি, মনির হোসেন। 

বিশিষ্টজনদের মধ্যে আরও ছিলেন বিশ্ববাংলা টোয়েন্টিফোর টিভির সিইও আলিম খান আকাশ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা খোরশেদ খন্দকার, মাস্টার ইলিয়াস খান, নাজিম উদ্দিন, হাজী আব্দুল জলিল, সমিরুল ইসলাম বাবলু, দেওয়ান বজুল, স্বীকৃতি বড়ুয়া, সবিতা দাস, রুবাইয়া শবনম প্রিয়া, আকতার হোসেন প্রমুখ। 

এদিন অপরাহ্নে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় 'বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স, ইউএসএ এবং যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের যৌথ উদ্যোগে একটি আনন্দর‌্যালি অনুষ্ঠিত হয়। এটির সঞ্চালনা করেন বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স, ইউএসএ’র প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ। অংশগ্রহণকারিগণের প্রায় সকলেই ছিলেন বীর মুক্তিযোদ্ধা। 

তাদের মধ্যে অন্যতম হলেন ফারুক হোসাইন, শওকত আকবর রীচি, জাকির হোসেন হিরু, লাবলু আনসার, মিজানুর রহমান, শহীদুল ইসলাম। আরও ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি সামাদ আজাদ এবং প্রবাসী কল্যাণ সম্পাদক সোলায়মান আলী, স্বেচ্ছাসেবক লীগের নেতা নুরুজ্জামান সর্দার, সাখাওয়াত বিশ্বাস প্রমুখ। 

এদিকে, বাংলাদেশ ক্লাব নিউইয়র্ক সিটির ডাইভার্সিটি প্লাজায় একটি আনন্দশোভাযাত্রার আয়োজন করে। ক্লাবটির সভাপতি নুরল আমিন বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে অনেকে বক্তব্য রাখেন। জাতীয় পতাকা, রয়েল বেঙল টাইগার আর পদ্মা সেতুর প্রতিকৃতিতে সেজে ওঠে অনুষ্ঠানস্থল। এতে যোগ দিতে বিভিন্ন জায়গা থেকে জ্যাকসন হাইটসে ছুটে আসেন অনেকে।  

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর