১৭ আগস্ট, ২০২২ ১২:৫০

মালদ্বীপ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

মালদ্বীপ প্রতিনিধি

মালদ্বীপ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

মালদ্বীপে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৫ আগস্ট রাত আটটায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। 

সন্ধ্যাকালীন শোক দিবসের মূল অনুষ্ঠানটি পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয়। ১৫ আগস্ট কালো রাতে নিহত বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। 

এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রীর প্রেরিত বাণীসমূহ পাঠ করে শোনানো হয়। আলোচনাপর্বে হাই কমিশনের প্রথম সচিব ও চ্যান্সারি প্রধান মো. সোহেল পারভেজ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও স্বাধিকার আন্দোলনে তার অসামান্য অবদানের কথা সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন।

প্রবাসী বাংলাদেশিদের পক্ষে সিআইপি মোহাম্মদ সোহেল রানা জাতির পিতার রাজনৈতিক আদর্শ ও কর্মজীবনের উপর তার মূল্যবান বক্তব্য প্রদান করেন। বিশিষ্ট চিকিৎসক মোক্তার আলী লস্কর তার বক্তব্যে বঙ্গবন্ধুর বাংলাদেশসহ বিশ্ব নেতা হয়ে ওঠার কথা উল্লেখ করেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবন ও কর্মের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে জাতির পিতার সাফল্যময় সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি গভীর শ্রদ্ধার সাথে ১৫ আগস্ট শাহাদাত বরনকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করেন। 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে এবং ১৫ আগস্ট ১৯৭৫ তারিখে মর্মান্তিকভাবে শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। অনুষ্ঠানে হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং মালদ্বীপ শাখা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও ব্যবসায়ী, ডাক্তার, শিক্ষক, ব্যাংক কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশি অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর